‌‌সুদীপ বসু
রবীন্দ্রনাথ: জীবন ও কর্মকাণ্ড • শান্তনু বসু • অভিযান পাবলিশার্স • ২৫০ টাকা
ইংরেজিতে দুটি রবীন্দ্রজীবনী (ক্ষুদ্রাকারে ‘Rabindranath Tagore : His Life and Work,’ 1921; এবং বড়মাপে ‘Rabindranath Tagore, Poet and Dramatist’, 1926) লিখেছিলেন এডোয়ার্ড টমসন। এহেন রবীন্দ্রজীবনী পড়ে টমসনের আচার্যস্থানীয় ব্রজেন্দ্রনাথ শীল এবং টমসনের বন্ধু প্রশান্তচন্দ্র মহলানবিশ পর্যন্ত ক্ষুণ্ণ হন। রবীন্দ্রনাথ স্বয়ং বিরক্ত হয়ে ‘‌প্রবাসী’‌ পত্রিকায় বাণীবিনোদ বন্দ্যোপাধ্যায় ছদ্মনামে ‘রবীন্দ্রনাথ সম্বন্ধে রেভারেণ্ড টম্‌সনের বহি’ (১৩৩৪ শ্রাবণ) রচনায় টমসনের দ্বিতীয় বইটিকে ছিন্নভিন্ন করেন। রবীন্দ্রনাথের বন্ধু রামানন্দ চট্টোপাধ্যায়ের কলমে ‘‌প্রবাসী’‌ এবং ‘‌মডার্ন রিভিউ’‌ পত্রিকায় টমসনের সমালোচনা দেখি। এ ছাড়া রবীন্দ্রভক্ত নীহাররঞ্জন রায় ‘টম্‌সনের রবীন্দ্রনাথ’ নামে ‘‌বিচিত্রা’‌ পত্রে (ভাদ্র ১৩৩৪) সমালোচনা করেন। পরবর্তীকালে টমসনপুত্র ই পি টমসন ‘Alien Homage : Edward Tomson and Rabindranath Tagore’–এ টমসনের সঙ্গে রবীন্দ্রনাথের সম্পর্কের বিবরণ দিয়েছেন।
আমাদের সৌভাগ্য ‘রবীন্দ্রজীবনী’ ও ‘রবিজীবনী’কে এ–জাতীয় বিরোধিতার সম্মুখীন হতে হয়নি। কারণ, প্রভাতকুমার মুখোপাধ্যায় ও প্রশান্তকুমার পালের উপযুক্ত তথ্য পরিবেশন।
সম্প্রতি প্রকাশিত ‘‌রবীন্দ্রনাথ: জীবন ও কর্মকাণ্ড’‌ বইটির সঙ্গে অবশ্যই ‘রবীন্দ্রজীবনী’ বা ‘রবিজীবনী’র তুলনা আমরা করব না। কিন্তু এ–কথাও বলব যে সংক্ষিপ্ত পরিসরে সুবৃহৎ রবীন্দ্রজীবন ও সাহিত্যকে ধরিয়ে দেওয়ার চেষ্টা লেখক শান্তনু বসু করেছেন এবং তিনি সফল হয়েছেন। ব্যাপারটি অবশ্যই বিস্ময়কর। আবার ততটা বিস্ময়ের না–ও হতে পারে। কারণ, শান্তনু বসু পেশাগত কারণে সঙ্গীত ও চলচ্চিত্রের সঙ্গে যুক্ত। আলোচ্য বিষয়কে চলমান ছবির মতো পাঠকের চোখের সামনে দিয়ে প্রবাহিত করাতে পেরেছেন। আমরা যাঁরা রবীন্দ্রজীবন ও সাহিত্যের জটিল এবং গহন অরণ্যে প্রবেশে বিশেষ ইচ্ছুক নই, অথচ পড়ার তাগিদ অনুভব করি, তাঁদের জন্য জলের মতো তরতরে ভাষায় ছবির পর ছবি সাজিয়ে ফুটিয়ে তোলা গ্রন্থটি যেন বর্ষার নবীন মেঘের মতো— আলোয়–আঁধারে মেশানো আকাশের বর্ণরঙিন পটে স্তরে–স্তরে মেঘসজ্জা।
‘কলকাতার ইতিহাস ও ঠাকুরপরিবারের পরিচিতি’ দিয়ে শান্তনু শুরু করেছিলেন আর শেষ করলেন ‘চির শান্তির পথে’। তারপরে থাকল ‘রবীন্দ্র বর্ষপঞ্জি’ এবং ‘ঠাকুর পরিবারের বংশতালিকা’। মাঝের পাতাগুলিতে মহাজীবনের গাথা। রবীন্দ্রনাথের ব্যক্তিজীবন, আত্মীয়বিয়োগ–বেদনায় তাঁর সীমাহীন দুঃখবোধ অতিক্রম করে মহাকবির রচনার ইতিহাস, ছবির জগতে তাঁর অসঙ্কোচ পথচলা কিংবা পৃথিবীর নানা প্রান্তে ভারতের বেসরকারি সাংস্কৃতিক দূতের ভূমিকাগ্রহণ— সবই শান্তনু দেখিয়েছেন পরতে পরতে।‌ ■

জনপ্রিয়

Back To Top