বাসবদত্তা বন্দ্যোপাধ্যায়: বাংলার নবজাগরণের কৃতী সন্তান দ্বারকানাথ বিদ্যাভূষণের দ্বিশতবর্ষ জন্মজয়ন্তী চলছে। ১৮৬৬ সালে তিনি প্রতিষ্ঠা করেন হরিনাভি স্কুল। এই স্কুলে উমেশচন্দ্র দত্ত, শিবনাথ শাস্ত্রীর মতো শিক্ষাবিদ প্রধান শিক্ষক ছিলেন। বছর দুই বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ও এই স্কুলে পড়িয়েছেন। ছাত্র হিসেবে এই স্কুল আলো করেছেন মানবেন্দ্রনাথ রায়, চারুচন্দ্র ভট্টাচার্য, জানকীনাথ বসু, সলিল চৌধুরির মতো অনন্য ব্যক্তিত্ব। এমন একটি ঐতিহ্যবাহী স্কুলের সার্ধশতবার্ষিকী উপলক্ষে বইটি প্রকাশিত। কিন্ত সাধারণভাবে ‘স্মারকগ্রন্থ’ হিসেবে আমরা যা দেখে থাকি, এটি সেই প্রচলিত ধারার নয়। বইটিকে সম্পাদকেরা নিছক একটি স্কুলের ইতিহাস ও স্মৃতিকথায় বন্দি রাখেননি, পশ্চিমবঙ্গের সামাজিক ইতিহাসচর্চার একটি প্রয়াস হিসেবেই তা দেখেছেন। রাজপুর–হরিনাভি অঞ্চল পুরনো বর্ধিষ্ণু জনপদ। উনিশ শতকের দ্বিতীয়ার্ধে ঔপনিবেশিক শাসন ও ইংরেজি শিক্ষা এই অঞ্চলের সামাজিক যাপনে কেমন নতুন চাঞ্চল্য সৃষ্টি করেছিল, তার কিছু কিছু পরিচয় এই বইয়ে পাওয়া যাবে। এক–অর্থে বইটিকে ‘বাংলার নবজাগরণের স্থানীয় আখ্যান’ বলা যেতে পারে।
রয়েছে দ্বারকানাথের জীবন ও ‘সোমপ্রকাশ’ নিয়ে দীর্ঘ আলোচনা। প্রয়াত ইতিহাসবিদ নরহরি কবিরাজের লেখা পুনঃপ্রকাশ করা হয়েছে। এ ছাড়া আলোচনা করেছেন অধ্যাপক ভাস্কর চক্রবর্তী, জীবন মুখোপাধ্যায়। ‘স্বাধীনতা আন্দোলনে হরিনাভি স্কুল’, ‘হরিনাভি স্কুলে খেলাধুলোর’ মতো বিষয়ের পাশাপাশি স্কুলকে ঘিরে গড়ে–ওঠা ফেরিওয়ালাদের জীবন নিয়ে চমৎকার একটি লেখা বইটিকে উপভোগ্য করেছে। প্রবীণ ও নবীন ছাত্র এবং প্রাক্তন শিক্ষকদের স্মৃতিচারণে উঠে এসেছে স্বাধীনতা–উত্তর পশ্চিমবঙ্গের শিক্ষাচিত্র বিবর্তনের ধারাবাহিক ছবি। দেখা যাচ্ছে, সরকারি ও সরকার–পোষিত বাংলামাধ্যম স্কুলগুলির রূপান্তর। মধ্যবিত্ত শ্রেণির বৃহদাংশের মানুষ এই ধরনের স্কুলগুলি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। বিষয়টি নিয়ে সম্পাদকমণ্ডলী সমীক্ষা চালিয়েছে। ছাত্র–অভিভাবক ও শিক্ষকেরা তাঁদের অভিজ্ঞতার কথা বলেছেন। বিশিষ্টজনেরা নানান মতামত দিয়েছেন। সেই পর্যালোচনা আছে বইয়ের শেষে। যা বইটির সম্পদ।
যাঁরা স্থানীয় সামাজিক ইতিহাসচর্চার আগ্রহী পাঠক, যাঁরা পশ্চিমবঙ্গের বিদ্যালয়শিক্ষার হাল–হকিকত ও ভবিষ্যৎ নিয়ে ভাবিত, তাঁদের কাছে এই গ্রন্থ অবশ্যপাঠ্য। সংগ্রহযোগ্য বইটির প্রচ্ছদশিল্পী রাতুল চন্দ রায়। ■
হরিনাভি স্কুল:‌ ইতিহাসে ও
স্মৃতিকথায় দেড়শো বছর
সম্পাদনা‌:‌ মির্জা রফিউদ্দিন বেগ, রাজকুমার চক্রবর্তী, সৌমিক বন্দ্যোপাধ্যায় • ৪৫০ টাকা‌‌

জনপ্রিয়

Back To Top