সুচিক্বণ দাস: অভ্যাসের সীমা–টানা চৈতন্যের সংকীর্ণ সঙ্কোচে/ ঔদাস্যের ধুলা ওড়ে,/ আঁখির বিস্ময় রস ঘোচে/ মন জড়তায় ঠেকে/ নিখিলেরে জীর্ণ দেখে... (‌নীলমণিলতা/রবীন্দ্রনাথ)‌‌।
স্বপন কুমার ঘোষ ও অজয় দত্তের ‘‌চন্দ্রকেতুগড় থেকে দমদম (প্রাচীন, মধ্য ও আধুনিক ইতিহাস)’‌ বইটিতে চোখ বোলালে এই লাইনগুলিই মনে আসে। কারণ, প্রাত্যহিকতার ম্লান আস্তরণে ঢাকা পড়ে গেছে এইসব এলাকার বিচিত্র ইতিহাস।
বারাসত–বসিরহাট রোডে বেড়াচাঁপা মোড় থেকে ডানদিকে বাঁক নিলে সোজা হাড়োয়া। গ্রাম সমীক্ষার কাজে গিয়ে এক নির্জন দুপুরে সন্ধান পেয়েছিলাম চন্দ্রকেতুগড়ের প্রাচীন ইতিহাসের। বহু যত্নে সংগৃহীত প্রত্নতাত্ত্বিক উপকরণগুলি সারা জীবন ধরে আগলে রাখা এক বৃদ্ধ গবেষক কথায় কথায় ইতিহাসের ধূলিধূসর পথ বেয়ে পৌঁছে দিয়েছিলেন সুদূরকালের চন্দ্রকেতুগড়ে। স্বপন কুমার ঘোষ ও অজয় দত্তের লেখা বইটি বহুদিনের সেই স্মৃতি, যা ঢাকা পড়ে গিয়েছিল ঔদাস্যের ধুলোয়, তাকে ফের উজ্জ্বল করে তুলল। 
নগর কলকাতার বাসিন্দাদের প্রায় প্রতিদিনই নানা কাজে পেরিয়ে যেতে হয় বাগুইআটি, জ্যাংড়া, দমদম, নিউ টাউন, রাজারহাট, বারাসত, ভাঙড়, বাসন্তী, মালঞ্চ, হাড়োয়ার মতো এলাকা। প্রতিদিনের এই যাত্রা চোখকে অভ্যস্ত করে তোলে, ‘‌আঁখির বিস্ময় রস ঘোচে‌’‌। অথচ এই বিস্তৃত জনপদের রয়েছে সুপ্রাচীন এক ইতিহাস, যার সূচনা দেগঙ্গা–হাড়োয়ার চন্দ্রকেতুগড়ে সেই সুদূর মৌর্য আমলে। তারপর গুপ্ত, পাল, সেন–যুগ পেরিয়ে, মোগল আমলের স্মৃতির মসলিন গায়ে জড়িয়ে, মুর্শিদাবাদের নবাবি আমলের বালাপোশে নিজেকে ঢেকে রেখে, সবশেষে ইংরেজ রাজত্ব দেখেছে এই সব অঞ্চল। এরপর দেশ স্বাধীন হওয়ার একাত্তর বছর পর নগরসভ্যতা প্রায় গ্রাস করে ফেলেছে এই বিস্তৃত জনপদকে। নগরায়নের ওই মোড়কটুকু খুলে ফেলে, যদি স্তরে স্তরে আমরা আবিষ্কার করতে চাই এইসব জনপদের অতীতকে, তবে সে হবে এক অনন্য অভিজ্ঞতা। প্রচলিত ধারার ইতিহাসের বাইরে গিয়ে একাধিক ছোট ছোট জনপদের জীবনধারা ও ইতিহাসের টুকরো টুকরো সঞ্চয়কে কথাকণিকা দিয়ে একসূত্রে গেঁথেছেন দুই লেখক। চন্দ্রকেতুগড় থেকে দমদম পর্যন্ত এক বিস্তৃত চেনা ভূখণ্ডকে এই বই চিনিয়ে দেবে নতুন করে। চেনার আড়ালে অচেনাকে আবিষ্কার করে পাঠক মুগ্ধ হবেন ইতিহাসের মেদুরতায়। স্থানিক ইতিহাসকে এভাবে খুঁড়ে খুঁড়ে উদ্ধার করার জন্য লেখকদ্বয়কে ধন্যবাদ দিতেই হবে।‌ ■
চন্দ্রকেতুগড় থেকে দমদম (প্রাচীন, মধ্য ও আধুনিক ইতিহাস)
স্বপন ‌কুমার ঘোষ ও অজয় দত্ত • জনপথ প্রকাশন • ২০০ টাকা‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌

জনপ্রিয়

Back To Top