রাজীব ঘোষ
১৯৫৮ সালে ব্রিজটাউন টেস্টে হানিফ মহম্মদ ৩৩৭। রানটা বড়, তার থেকেও বড় কথা টপকে গেলেন ডন ব্র‌্যাডম্যানকে। ডন তখনও হানিফকে দেখেননি, দেখলেন কিছুদিন পর। অবাক হলেন, হ্যান্ডশেক করে বলেও ফেললেন:‌ ‘‌আমার রেকর্ড যে ভেঙেছে, ভেবেছিলাম তার ওজন অন্তত ১৮ স্টোন হবে, এ তো দেখছি ১৪ স্টোনও হবে না!‌’‌ বলে রাখি, ১ স্টোন ৬ কিলোর সমান, তখন ওই পরিমাপই চালু ছিল। গল্পটা বলার কারণ, ক্রিকেট এমন একটা খেলা, যেখানে ছোটখাটো চেহারার মানুষও রাজত্ব করতে পারে, অবশ্যই যদি তার মনের গঠন মজবুত ইস্পাতের মতো হয়। আর ইস্পাত তৈরি করার একটা বিধিবদ্ধ প্রক্রিয়া আছে, প্রকল্পও থাকা চাই। সেই ‘‌খেলার খুচরো খবর’‌ থেকে গৌতম ভট্টাচার্যকে অনুসরণ করছি, জানি তিনিও তীব্রভাবে বিশ্বাস করেন মানসিকতাই ক্রিকেটের শেষ কথা। পড়া হল ‘‌উইকি’‌—‌ এক নিঃশ্বাসে।
বস্তুত মাঠের মধ্যে দক্ষতাভিত্তিক লড়াইয়ের থেকেও ভয়ঙ্কর মাঠের বাইরের বিষাক্ত লড়াই—‌ মূলত এটাই উপন্যাসের উপজীব্য। লড়াই নিয়েই কাহিনী প্রথম পাতাতেই কুরুক্ষেত্রে নিয়ে গিয়ে ফেলছে, এর থেকে ভাল রূপক আর কী হতে পারত?‌ কেরিয়ারের এক সঙ্কটসময়ে কাহিনীর নায়ক মনোবিদের ডেরায়, তারপর পরতে পরতে মহাভারতীয় ক্রিকেট।
গৌতমের লেখায় অনিবার্যভাবে আসবে রিচার্ড হেডলির ক্রিকেট কফিন, আসবেই জন বুকানন। ক্রিকেট–‌লিখিয়েদের মধ্যে গৌতমকে অবলীলায় ডেল কার্নেগি বা শিব খেরার আসনে বসানো যায়। কারণও আছে। আপনি কখনও পড়ছেন:‌ ‘‌রুপো জেতা যায় না, সোনা হারানো যায়’—‌ আবার পড়ছেন, ‘‌ঈগলের সঙ্গে উড়তে চাইলে হাঁসদের সঙ্গে সাঁতার কাটা বন্ধ করো’‌। পড়ছেন, উদ্দীপ্ত হচ্ছেন। সে আপনি নিছক ক্রিকেটপ্রেমিক হতে পারেন, হতে পারেন উঠতি খেলুড়ে। পড়তে ভাল লাগে, শিখতেও। চান্স ফ্যাক্টর কমানো, টেম্পারামেন্ট কন্ট্রোল যেমন জরুরি, তেমনি এই উপন্যাস আলো ফেলছে একজন উইকেটকিপারের প্রতিটি টেকনিক্যাল দিকে। ব্যাটসম্যান আড়াল করলে অফ স্পিনারকে কিপ করার সমস্যা, হঠাৎ চোখ ধাঁধিয়ে যাওয়া। কিপিং গ্লাভসের মধ্যে ভেজা ইনার পরে নেওয়ার মাহাত্ম্য, যাঁদের হাতে তীব্র গতিতে একটার পর একটা বল আছড়ে পড়েছে, তাঁরা হাড়ে হাড়ে বুঝবেন। এক সাইজ ছোট প্যাড?‌ হ্যাঁ, দরকার হলে তাই।
একটি রুদ্ধশ্বাস উপন্যাসের কাহিনী বলে দেওয়ার মতো সিনফুল অ্যাক্ট আর কিছু হয় না। চেনা কলকাতা, ময়দানি ক্রিকেট, চেনা চরিত্র, চেনা কোচ—‌ এরই মধ্যে এক অচেনা জগৎ। হামলে পড়া নিষিদ্ধ মাদক ডেক্সিড্রিন নিয়ে ঘটনার ঘনঘটা। ক্রিকেটারের মনোজগতে অসামান্য আলোকপাত। বটমলাইন?‌ সেই নেভিল কার্ডাস:‌ ‘‌হোয়াটস ব্রেড ইন দ্য বোন কামস আউট ইন অ্যান ইনিংস।’‌ গৌতমের পরের ইনিংসের অপেক্ষায় রইলাম। ■
উইকি •‌ গৌতম ভট্টাচার্য •‌ দীপ প্রকাশন •‌ ২৫০ টাকা‌‌‌‌

জনপ্রিয়

Back To Top