আজকাল ওয়েবডেস্ক:‌ প্রতিদিন হাজার হাজার টন প্লাস্টিক বর্জ্য উৎপন্ন হচ্ছে। সেগুলো জমছে পৃথিবীর বুকে। নয়তো উড়ে গিয়ে পড়ছে সমুদ্রে। দিন দিন বেড়েই চলেছে প্লাস্টিক দূষণ। যার জেরে প্রাণ হারাচ্ছে বহু প্রাণী। এমনকী মানুষও।
এই ফেলে দেওয়া প্লাস্টিকই এবার কাজে লাগাতে চাইছে উত্তরপ্রদেশ। সেই দিয়ে ১৫০০ কিলোমিটার রাস্তা তৈরির পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার। চলতি অর্থবর্ষেই শেষ করা হবে রাস্তা নির্মাণের কাজ। দায়িত্বে রয়েছে পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট (‌পিডব্লুডি)‌। আর এই রাস্তায় ব্যবহার করা হবে ২,০০০ টন ফেলে দেওয়া প্লাস্টিক। যেগুলো আর ব্যবহার করা সম্ভব নয়। 
পিডব্লুডি–র প্রধান সচিব নীতীন রমেশ গোকর্ণ জানালেন, এই প্রকল্পে কত খরচ পড়ছে, তার একটি হিসেবনিকেশ চলছে। গত বছর উত্তরপ্রদেশের যোগী সরকার গোটা রাজ্যে ১২টি রাস্তা প্লাস্টিক–বর্জ্য দিয়ে নির্মাণের পদক্ষেপ নিয়েছিল। আগামী বছর আর বেশি রাস্তা এভাবে তৈরি করতে চায় রাজ্য। 
আপাতত পিডব্লুডি ৭৫টি রাস্তা তৈরি ছাড়পত্র দিয়েছে, যার দৈর্ঘ্য ৯৪ কিলোমিটার। ৩২টি রাস্তার তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। দৈর্ঘ্য ৪৩ কিলোমিটার। এখন পর্যন্ত ব্যবহার করা হয়েছে ৬৩ টন প্লাস্টিক।

জনপ্রিয়
আজকাল ব্লগ

Back To Top