অন্তরা মাইতি: কোভিড মহামারীর কারণে দেশে পর্যটন শিল্প প্রায় মুখ থুবড়ে পড়েছে। আনলকিং পর্বে কিছু কিছু পর্যটন কেন্দ্র খুললেও এখনও আগ্রার দুর্গ, রাজস্থানের বিভিন্ন কেল্লা বা প্রাসাদের মতো অনেক জনপ্রিয় পর্যটন কেন্দ্রই এখনও বন্ধ। কেডিবি ট্যুর এজেন্সির অন্যতম কর্তা বিনয় আইচ যেমন বললেন, দূরপাল্লার ট্রেন বন্ধ থাকায় ছুটিতে যে ভ্রমণগুলি হয় করা সম্ভব হয়নি।

তার উপর মহামারীর কারণে প্রাণসংশয়ের আতঙ্কও গ্রাস করেছে পর্যটনপ্রিয় মানুষদের। পুরী, দার্জিলিং, মন্দারমণি, দিঘা, মুকুটুমণিপুরের মতো কিছু স্থানীয় পর্যটন কেন্দ্রগুলি খুললেও সেখানে পর্যটকদের সংখ্যা প্রায় নগন্য। ওই সব পর্যটন কেন্দ্রের স্থানীয় বাসিন্দারাও কোভিড আবহে পর্যটকদের আনাগোনায় প্রতিবন্ধক হয়ে দাঁড়াচ্ছেন।

ট্র‌্যাভেল এজেন্ট শিবশঙ্কর ব্যানার্জির কথায়, ট্রেন বন্ধ থাকায় বড় ট্যুর হয়নি। বিমানে ভাড়া বেশি বলে সেখানেও যাত্রী সংখ্যা খুবই কম। এবং স্থানীয় পর্যটন কেন্দ্রগুলিতে পর্যটকরা নিজস্ব গাড়ি নিয়েই যাতায়াত করায় টিকিট বিক্রি করে রোজগার প্রায় তলানিতে ঠেকেছে। ফলে গত প্রায় আট মাস ধরে রীতিমতো আর্থিক সমস্যায় পড়েছেন তাঁদের মতো ছোট ট্র‌্যাভেল এজেন্টরা, বলছেন শিবশঙ্কর।

কবে সব কিছু স্বাভাবিক হবে তা নিয়ে দোলাচলের মধ্যেই বিনয় আশঙ্কা প্রকাশ করে বললেন, আগামী বছরের পুজোর আগে কোনও বড় ট্যুর আয়োজন করা হয়ত সম্ভবপর হবে না তাঁদের মতো ট্যুর ম্যানেজারদের পক্ষে।
ছবি:‌ বিনয় আইচের হোয়াটস্‌অ্যাপ অ্যাকাউন্ট 

জনপ্রিয়
আজকাল ব্লগ

Back To Top