আজকাল ওয়েবডেস্ক:‌ আজ বছরের দীর্ঘতম দিন, ভূগোলের পরিভাষায় সামার সলস্টিস। আর আজই গভীরতম সূর্যগ্রহণ হয়ে গেল। কারণ এবারের বলয়গ্রাসে ঢাকা পড়ল সূর্যের ৯৯.‌৪ শতাংশ অংশই। ভারতে সকাল ৯.‌১৫ মিনিট থেকে শুরু হয় গ্রহণ। গ্রহণ পুরোপুরি ছাড়ে বিকেল ৩.‌৪ মিনিটে। কলকাতায় সকাল ১০.‌৪৬ মিনিটে গ্রহণ শুরু হয়ে ছাড়ে ২.‌১৭ মিনিটে। দুপুর ১২.‌১০ মিনিটে সম্পূর্ণ ঢাকা পড়ে সূর্য। এদিন বার্ষিক সূর্যগ্রহণ ছিল।

ফলে ‘‌রিং অফ ফায়ার’‌ দৃশ্যমান হয়েছিল। কিন্তু দেশের বেশিরভাগ জায়গাতেই আকাশ মেঘাচ্ছন্ন থাকায় সেভাবে পরিষ্কার করে কোথাও গ্রহণ দেখা যায়নি। কিছু জায়গায় আংশিক দেখা গিয়েছে। কলকাতার আকাশও ছিল মেঘে ঢাকা। একমাত্র উত্তরাখন্ডের দেরাদুনেই আকাশ পরিষ্কার থাকায় ভালোভাবে দেখা যায় ‘‌রিং অফ ফায়ার’‌। চাঁদ পৃথিবী থেকে অনেকটা দূরে থাকলে, এবং চাঁদ সূর্য, পৃথিবী একই রেখায় থাকলে তবেই সূর্যকে সম্পূর্ণরূপে ঢাকতে পারে চাঁদ।

আর সূর্য চাঁদের ছায়ায় সম্পূর্ণ ঢেকে গেলে সূর্যের করোনা থেকে বিচ্ছুরিত আলোটাই শুধু দেখা যায়, যা জ্যোতির্বিজ্ঞানে ‘‌রিং অফ ফায়ার’‌ নামে পরিচিত। 
আবার পরবর্তী সূর্যগ্রহণ হবে ২০২২ সালের ২৫ অক্টোবর এবং পূর্ণগ্রাস হবে ২০৩৪ সালে। এবার গ্রহণ দেখা গেল ভারত, ইথিওপিয়া, দক্ষিণ সুদান, ওমান, সৌদি আরব, নেপাল, পাকিস্তান, তিব্বত, তাইওয়ান এবং অস্ট্রেলিয়ায়। ভারতে দেখা গেল কলকাতা, গুজরাট, দিল্লি, পাটনা, দেরাদুন, শিলচর, মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই এবং পোর্ট ব্লেয়ার থেকে। 
ছবি:‌ এএনআই  ‌‌‌‌‌

জনপ্রিয়

Back To Top