আজকাল ওয়েবডেস্ক:‌ করোনা আবহে বাড়িতে এক প্রকার বন্দি প্রবীণ নাগরিকরা। অনেকেই প্রয়োজনীয় চিকিৎসা পরিষেবা সময়মতো পাচ্ছেন না। অনেকে আবার মানসিক সমস্যায় ভুগছেন। কারও আবার আইনি সাহায্য প্রয়োজন। এবার এই প্রবীণ নাগরিকদের পাশে এগিয়ে এল দিল্লির আপ সরকার। তাঁরা এবার বাড়িতে বসেই প্রয়োজনীয় পরিষেবা পাবেন।
দিল্লিতে প্রায় ৬০ হাজার প্রবীণ নাগরিক রয়েছে। এবার তাঁদের বাড়িতেই চিকিৎসা পরিষেবা দেওয়া হবে। মানসিক সমস্যা হলে কাউন্সেলিং করানো হবে। প্রয়োজনে আইনি সাহায্য দেওয়া হবে। সোশ্যাল মিডিয়া যাতে ব্যবহার করতে পারেন, সেজন্য প্রশিক্ষণ দেওয়া হবে। চাইলে তাঁরা বাড়ি বসে ক্যারম বা দাবাও খেলতে পারবেন। এই বিশেষ কাজের জন্য নির্দিষ্ট কেন্দ্র খুলছে সরকার। জানালেন নোডাল অফিসার ডা.‌ নীতীন শাক্য।
শাক্য জানালেন এই পরিষেবার নাম ‘‌হাসগুল্লা’‌। রয়েছে হেল্প লাইন নম্বর— ১৮০০১১১৩২৩। এই নম্বরে ফোন করলেই প্রয়োজনীয় সাহায্য পাবেন প্রবীণ নাগরিকেরা। রেসিডেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশেন এবং দিল্লির অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে হাত মিলিয়ে ৫০০টি ‘‌হাসগুল্লা’‌ ক্লাব খোলার পরিকল্পনা রয়েছে প্রশাসনের। এই ক্লাবের সদস্যরা এবং প্রবীণরা সমস্ত প্রয়োজনীয় সাহায্য পাবেন।
এজওয়েল ফাউন্ডেশন ২০১৭ সালে একটি সমীক্ষা করে। তাতে দেখা যায়, ভারতে প্রতি ১০০ জন প্রবীণ নাগরিকের মধ্যে ৪৩ জন অবসাদে ভোগেন। একাকিত্ব বা সম্পর্কের হতাশা  অবসাদ এনে দেয়। 
 

জনপ্রিয়

Back To Top