আজকাল ওয়েবডেস্ক:‌ গোটা বিশ্বের জন্য সময়টা খারাপ। করোনা সংক্রমণে গৃহবন্দি মানুষ। বাড়ছে আক্রান্তের সংখ্যা। মারা যাচ্ছেন অনেকে। অর্থনীতিও বেসামাল। আর এইসব খারাপ খবরের মধ্যে কোথাও যেন থাকছে মন ভাল করে দেওয়া খবরও। বাতাসে যেমন দূষণের পরিমাণ কমছে, তেমনই ভেনিসের জলে দেখা মিলছে ডলফিনের। এদেশেও সেরকমই বেশ কিছু ঘটনা ঘটেছে। ঠিক যেমন, সম্প্রতি ওডিশার উপকূলে দেখা মিলেছে কয়েক লক্ষ বিপন্ন প্রজাতির কচ্ছপের। যারা কিনা মানু্ষের গতিবিধির জন্য ধীরে ধীরে হারিয়ে যেতে বসেছিল। আর এর ফলে নতুন করে জন্মাবে পাঁচ লক্ষেরও বেশি কচ্ছপ।
এই মুহূর্তে গোটা বিশ্বে কার্যত লকডাউন। রাস্তায় গাড়ি নেই। চলছে না বিমান। ফলে ধীরে ধীরে যেন ফের সুস্থ হচ্ছে পৃথিবী। আর এই পরিস্থিতিতেই ওডিশার ঘাড়িমাথা এবং রুশিকুল্লা রুকারি উপকূলে দেখা মিলল ওলিভ রিলি নামে একধরনের বিপন্ন প্রজাতির কচ্ছপের। সংখ্যায় ৮ লক্ষেরও বেশি। মানুষের হাতে শিকার হওয়ার কারণে উপকূল অঞ্চলে এদের আর দেখা পাওয়া যেত না। কিন্তু করোনা সংক্রমণের ভয়ে মানুষ এখন গৃহবন্দি। আর তাই বংশবিস্তারের জন্য ফের একবার দেখা মিলেছে এই কচ্ছপের। যা দেখার পর আপ্লুত জীববিজ্ঞানীরাও। সোশ্যাল মিডিয়ায় অনেকেই সেই খবরও ইতিমধ্যে শেয়ার করেছেন। 
আসলে এই প্রজাতির স্ত্রী কচ্ছপরা ডিম পাড়ার জন্য প্রতিবছর একই জায়গাতে ফিরে আসে। কিন্তু আশ্চর্যজনকভাবে গত বছর এই উপকূলগুলোতে এদের দেখা পাওয়া যায়নি। জীববিজ্ঞানীদের ধারনা, উপকূলে মানুষের উপস্থিতি এবং নোংরা আবর্জনার কারণেই গতবার দেখা পাওয়া যায়নি তাদের। কিন্তু এ বছর পরিস্থিতি ভিন্ন হওয়ায় ফের দেখা মিলেছে অলিভ রিলি কচ্ছপদের। মনে করা হচ্ছে, চলতি বছরে কেবল রুশিকুল্লা রুকারি উপকূলেই জন্ম নেবে পাঁচ লক্ষ কচ্ছপ।

জনপ্রিয়

Back To Top