আজকাল ওয়েবডেস্ক:‌ উত্তর–পূর্ব ভারতের পরিস্থিতি ক্রমশই অগ্নিগর্ভ হয়ে উঠেছে। বাংলাদেশের বিদেশমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী ইতিমধ্যেই তাঁদের ভারত সফর বাতিল করেছেন। এবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সফরও স্থগিত হয়ে গেল। কারণ তাঁর অসমেই আসার কথা ছিল। আমন্ত্রণ করেছিল মোদি সরকারই। কিন্তু সেই সফরই বাতিল হল এবার। আগামী রবিবার থেকে মঙ্গলবার অবধি শিনজো আবের ভারতে নানা কর্মসূচীতে অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু জাপানের প্রধানমন্ত্রী এই সফর বাতিল করে দিলেন। সফরের পরবর্তী দিন আলোচনার পর জানানো হবে। 
কূটনৈতিক সূত্রের বক্তব্য, নাগরিকত্ব সংশোধনী বিল বা ক্যাব নিয়ে উত্তর–পূর্বের উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতি সামাল দিতেই সেখানে শিনজো আবেকে নিয়ে আসার পরিকল্পনা করা হয়েছিল। তাঁর উপস্থিতিতে উত্তর–পূর্বের জন্য বহু প্রকল্প ঘোষণা করা হবে, এমন পরিকল্পনাও হয়ে গিয়েছিল। এমনকি জাপানের প্রধানমন্ত্রীকে স্বাগত জানানোর জন্য ছবিওয়ালা বোর্ডও লাগানো হয়ে গিয়েছিল গুয়াহাটির রাস্তায়।
কিন্তু গত তিনদিনে যা পরিস্থিতি দাঁড়িয়েছে, তাতে শিনজো আবের এই সফর হওয়া কার্যত অসম্ভব ছিল। কেন্দ্রের নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে বিজেপি শাসিত অসমেই ক্ষোভের আগুন জ্বলছে দাউদাউ করে। কার্ফু জারি করা হয়েছে সেখানে। বন্ধ ইন্টারনেট পরিষেবা। 
এই অবস্থায় শিনজো আবের ভারতে আসা স্থগিত হয়ে গেল। বুধবারই জাপানের এক প্রতিনিধিদল গুয়াহাটি ঘুরে গেছেন। পরিস্থিতি খতিয়ে দেখেছেন। রিপোর্ট দিয়েছেন। তারপরেই শিনজো আবের ভারত সফর বাতিল করা হল। 

জনপ্রিয়

Back To Top