আজকাল ওয়েবডেস্ক:‌ সরকারি দপ্তরে কোনও কাজ রয়েছে। হয়তো খুব ছোট্ট একটা কাজ। কোনও আবেদন জমা দেওয়া বা তথ্য জোগার। তা করতেই অন্তত দু’‌–তিন যাতায়াত করতে হল। কখনও বা তাতেও হল না। তখন কাজ আদায়ে ঘুষ দেওয়া ছাড়া সাধারণ মানুষের কোনও উপায়ই থাকে না। 
এই ছবি এদেশে আকছাড় দেখা যায়। সমীক্ষা বলছে, গোটা এশিয়ায় সরকারি পরিষেবা আদায়ের জন্য সব থেকে বেশি ঘুষ দেওয়া হয় ভারতেই। গত ১২ মাসে এদেশে কোনও জনপরিষেবা হাসিলের প্রয়োজন যাঁদের ছিল, তাঁদের ৩৯ শতাংশকে ঘুষ দিতে হয়েছে। গোটা এশিয়ায় ঘুষ দেওয়ার নিরিখে ভারতের পর রয়েছে কম্বোডিয়া (‌৩৭%)‌। তৃতীয় স্থানে ইন্দোনেশিয়া (‌৩০%)‌। সব থেকে কম ঘুষ দিতে হয় মালদ্বীপ এবং জাপানে। দুই দেশেই সরাকরি কাজ করানোর জন্য ২ শতাংশ ঘুষ দেওয়ার প্রয়োজন হয়েছে। 
এশিয়ার ১৭টি দেশের ২০ হাজার মানুষের সঙ্গে কথা বলে সমীক্ষাটি করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল নামে একটি সংস্থা। সমীক্ষায় দেখা গেছে, ভারতে গত ১২ মাসে পুলিশি পরিষেবা পাওয়ার জন্য সবথেকে বেশি ঘুষ দিতে হয়েছে। ২৩ শতাংশ এই কারণে ঘুষ দিয়েছেন। 
১৭ শতাংশ আদালতের কাজ হাসিলের জন্য ঘুষ দিয়েছেন। ১৭ শতাংশ কোনও না কোনও পরিচয় পত্র পাওয়ার জন্য ঘুষ দিয়েছেন। ১৪ শতাংশ স্কুলে এবং ১০ শতাংশ হাসপাতালে পরিষেবা পাওয়ার জন্য ঘুষ দিয়েছেন। আর ৪৬ শতাংশ মানুষ কোনও পরিষেবা পাওয়ার জন্য ব্যক্তিগত পরিচিত ব্যবহার করেছেন। 

জনপ্রিয়
আজকাল ব্লগ

Back To Top