আজকাল ওয়েবডেস্ক:‌ স্মার্টফোন রয়েছে অনেকের কাছেই। কিন্তু সেসব কীভাবে চালাতে হয়, জানেন না ওঁরা। কীভাবে সোশ্যাল মিডিয়ায় অ্যাকাউন্ট খুলতে হয়, নিজের ভাবনা ছড়িয়ে দিতে হয়, এসব থেকেও এতদিন ওঁরা ছিলেন শত হস্ত দূরে। কিন্তু সেভাবে আর থাকলে চলছে না। ওঁদের আন্দোলনকে এবার নিয়ে যেতে হবে দেশের ঘরে ঘরে। সেজন্য কৃষকদের এসব শেখাতে ক্লাস নিচ্ছেন কিছু পড়ুয়া।
গাজীপুর সীমান্তে শুরু হয়েছে এই ক্লাস। রোজ বিকেলে মূল মঞ্চের কাছে কৃষকদের সোশ্যাল মিডিয়া ব্যবহার শেখাচ্ছেন অল ইন্ডিয় স্টুডেন্ট ফেডারেশন–এর সদস্য–পড়ুয়ারা। 
লখনউ বিশ্ববিদ্যালয়ের ছাত্র সঞ্জয় সিং জানালেন, অনেক কৃষকই তাঁদের থেকে জানতে চাইতেন কীভাবে সোশ্যাল মিডিয়ায় বার্তা দেওয়া যায়। ঠিক সে কারণেই গত বুধবার থেকে এই ওয়ার্কশপ চালু করলেন তাঁরা। 
সেখানে শেখানো হচ্ছে, কীভাবে ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খুলতে হবে। অ্যাকাউন্ট কারও থেকে থাকলে তা থেকে কীভাবে ছবি, বার্তা পোস্ট করা হবে, তা শেখানো হচ্ছে। টুইটারে ট্রেন্ডিং বিষয়ে যোগদান, হ্যাশট্যাগ, এসবও শেখানে হচ্ছে।
উত্তরপ্রদেশের শামলি জেলার কৃষক সন্ত সিং জানালেন, ‘‌শুনেছি, সোশ্যাল মিডিয়ায় আমাদের আন্দোলন নিয়ে মিথ্যে ছড়ানো হচ্ছে। আমরা এবার সেখানে যোগ দিয়ে আসল সত্যটা তুলে ধরব।’‌ জামিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া অভীপ্সার মতে, কৃষকরা এটা করতে পারলে ভুল খবর প্রচারকদের যোগ্য জবাব দেওয়া হবে। 

জনপ্রিয়
আজকাল ব্লগ

Back To Top