আজকাল ওয়েবডেস্ক:‌ খালি পেটে কী কাজ হয়?‌ না, তা হয় না। প্রশ্ন–উত্তর সবার জানা বলেই এবার মহাকাশে যাওয়ার সময় কোন কোন খাবার নেওয়া সম্ভব, তার খাদ্য তালিকা প্রস্তুত করতে চলেছে প্রতিরক্ষা খাদ্য গবেষণাগার মহীশূর। ইসরো ২০২১ সালে মহাকাশে গগনযান পাঠাবে বলে সিদ্ধান্ত নিয়েছে। তাই যাওয়ার পথে তো খাওয়া খুব দরকার। সেই জন্যই এই ব্যবস্থা নেওয়া হয়েছে।
কিন্তু কোন কোন খাবার নিয়ে যাওয়া সম্ভব?‌ প্রতিরক্ষার ল্যাবরেটরি সূত্রে খবর, এগ রোল, ভেজ রোল, ইডলি, মুগ ডালের হালুয়া এবং ভেজ পোলাও। আর বিশেষ কন্টেনারে নিয়ে যাওয়া সম্ভব জল ও জুস। তবে গরম করার জন্য ফুড হিটারেও নিয়ে যাওয়া সম্ভব। স্টেনলেস স্টিলের খাদ্য সরঞ্জাম নিয়ে যাওয়া যাবে। ইসরো প্রধান কে শিবন আগেই জানিয়েছিলেন, ২০২১ সালের ডিসেম্বর মাসে গগনযান মহাকাশে পাড়ি দেবে। একইসঙ্গে সাতদিন সময় লাগবে সেখানে পৌঁছতে। ফলে সাতদিন তো না খেয়ে থাকা যায় না। 
ইসরো সূত্রে খবর, ইতিমধ্যেই চারজন মহাকাশচারীকে নির্বাচিত করে ফেলেছেন তাঁরা। জানুয়ারি মাসের তৃতীয় সপ্তাহে তাঁদের পাঠানো হবে রাশিয়ায়। সেখানে তাঁরা প্রশিক্ষণ নেবেন। তারপর ফিরে এসে মিশন গগনযান। এই মিশনে খাবার হিসাবে ঠিক করে দেওয়া তালিকা অনুযায়ী খাবারই যাবে মহাকাশের পথে। যা মহাকাশচারীরা খাবেন সাতদিন ধরে। 

জনপ্রিয়

Back To Top