আজকাল ওয়েবডেস্ক:‌ ২ ডিসেম্বর দিল্লি এসেছিলেন। প্রতিবাদী কৃষকদের পাশে থাকতে। নিজের বাড়ির কথা খুব মনে পড়ছিল। তাই অভিনব এক উপায় বের করেছেন তিনি। নিজের ট্রাককেই ঘরের রূপ দিয়েছেন জলন্ধরের কৃষক হরপ্রীত সিং মাট্টু। কী নেই সেই অস্থায়ী ঘরে!‌ খাট, সোফা, টিভি, মোবাইলে চার্জ দেওয়ার জায়গা। এমনকী ছোট্ট একটা শৌচালয়ও।
২৬ নভেম্বর থেকে দিল্লি সীমান্তে কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলন করছেন কৃষকরা। তাঁদের পাশে থাকতেই চলে এসেছেন মাট্টু। তাঁর কথায়, ‘‌আমার দাদা আমেরিকায় থাকেন। তিনি বললেন, কৃষকদের পাশে দাঁড়াতে। তাই কাজকর্ম ছেড়ে চলে এসেছি।’‌ সঙ্গে এসেছেন স্ত্রী, ছেলে, ভাগ্নে আর প্রায় ৮০ জন কর্মী। 
মাট্টু বললেন, চার–পাঁচটি ট্রাক সঙ্গে নিয়ে এসেছিলেন। সারা দিন ধরনাস্থলে থেকে রাতে হোটেলে শুতে যেতেন। সেখানে গিয়ে বাড়ির জন্য মন কেমন করত। তাই এই বুদ্ধি। মাত্র দেড় দিনে নিজের একটি ট্রাককে ঘরে বদলে নেন মাট্টু। 
শুধু অবস্থান নয়, লঙ্গরও চালান তিনি। নাম গুরুদ্বার সাহিব রিভারসাইড ক্যালিফোর্নিয়া লঙ্গর সেবা। সারা দিন ধরে কৃষকদের চা, পাকোড়া, পিন্নি সহ স্ন্যাকস বিলি করেন। রোজ অন্তত ১০ হাজার জনকে সেই ‘‌সেবা’‌ দান করেন মাট্টুরা। সপরিবারে রাঁধেন। সাহায্য করে কর্মীরাও। 

ছবি এএনআই থেকে

জনপ্রিয়

Back To Top