আজকাল ওয়েবডেস্ক:‌ পরকীয়া সম্পর্কে জড়িয়েছেন মানেই সেই মহিলা খারাপ মা, এমন কখনওই বলা যাবে না। বিবাহবহির্ভূত সম্পর্কের সঙ্গে ভালো মা হওয়ার কোনও যোগ নেই। একথা জানিয়ে দিলে এদেশেরই এক আদালত। পাঞ্জাব এবং হরিয়ানা হাইকোর্ট এই রায় দিয়েছে।
এক মহিলা তাঁর ৪ বছরের মেয়ের হেপাজত চেয়ে আদালতে মামলা করেছিলেন। অস্ট্রেলিয়ায় থাকেন তিনি। তাঁর মেয়েকে নিজের হেপাজতে রেখে দিয়েছেন স্বামী। ওই তরুণ আদালতে অভিযোগ করেন, তাঁর স্ত্রীর বিবাহ বর্হিভূত সম্পর্ক রয়েছে। তাঁর ‘চরিত্র’ ভাল নয়। এর পরই আদালতে ওই ব্যক্তি দাবি করেন, যে হেতু স্ত্রীর চরিত্র নিয়ে প্রশ্ন উঠছে, তাই তিনি কোনও ভাবেই এক জন ভালো মা হতে পারেন না।
এই অভিযোগই খারিজ করে দিল আদালত। জানিয়ে দিল, এই দুইয়ের মধ্যে কোনও সম্পর্ক নেই। পরকীয় সম্পর্কে জড়িয়েছেন মানে মহিলার চরিত্র খারাপ বা ভালো মা নন, এসব বলা যাবে না। 
এদিকে অন্য একটি মামলায় মাদ্রাজ হাইকোর্ট জানাল, গার্হস্থ্য হিংসা আইন ২০০৫–এ লিভ–ইন সম্পর্ককে স্বীকৃতি দেওয়া হয়েছে। তার পরেই ‘‌সংস্কার’‌ শব্দের মানে বদলে গিয়েছে। বিচারপতি জানিয়েছেন, আজকের প্রজন্মকে বুঝতে হবে যে বিয়ে কোনও চুক্তি নয়। সংস্কারমূলক। ‘‌ইগো’‌, ‘‌অসহিষ্ণুতা’‌কে পায়ের জুতোর মতো খুলে রাখতে হবে।  

ছবি:‌ প্রতীকী

জনপ্রিয়

Back To Top