আজকাল ওয়েবডেস্ক: আজকের শুষ্ক বালিয়াড়িতে ভরা থর মরুভূমির মধ্যভাগ দিয়ে ১,৭২,০০০ বছর আগে বয়ে যেত একটি বড় নদী। প্রস্তর যুগে যার পাড়ে গড়ে উঠেছিল মানব সভ্যতা। অনুসন্ধানে এই প্রমাণ পেয়েছেন গবেষকরা। বিকানেরের কাছে থর মরুভূমির মধ্যভাগে নাল পাথর খাদানের বালি এবং পাথরের ভাঁজে ওই প্রাচীন নদীর এককালীন অস্তিত্ব খুঁজে পেয়েছেন জার্মানি, তামিল নাড়ু এবং আইআইএসআর কলকাতার  গবেষকদের নিয়ে গঠিত দল।
কোয়াটেনারি সায়েন্স রিভিউস্‌ নামে জার্নালে প্রকাশিত ওই রিপোর্টে তাঁরা বলছেন, প্রস্তর যুগে থর মরুর চেহারা আজকের মতো ছিল না। এখনকার বিকানেরের কাছ দিয়ে সেসময় বয়ে চলা ওই নদী বর্তমান নদীর থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে অবস্থিত ছিল। জার্মান গবেষক জিমবব ব্লিঙ্কহর্ন বলছেন, প্রাগৈতিহাসিক বেশি কিছু নদীর অস্বিত্ব থরে তাঁরা খুঁজে পেলেও সেগুলি ঠিক কোথায় কোথায় ছিল তা এখনও অজ্ঞাত। তামিল গবেষক হেমা অচ্যুতানের মতে, ওই প্রাগৈতিহাসিক নদীগুলি ঠিক কতদিন আগে থরের উপর দিয়ে বইত তাও অজ্ঞাত। গবেষকদের মতে, যে সময়ে এই নদী থরে সক্রিয় ছিল, সেসময়ই আফ্রিকা থেকে ভারতে মানুষে এসে বসতি গড়েছিল।
রিপোর্টে গবেষকরা বলছেন, ১,৭২,০০০–১,৪০,০০০ বছর পর্যন্ত আজকের নাল পাথর খাদানের উপর দিয়ে বেশ বড় নদী বইত। প্রায় ৭৮,০০০ বছর পর্যন্ত ওই নদীর অস্বিত্বের প্রমাণ মিলেছে। কিন্তু ২৬,০০০ বছরের পর থেকেই নদীখাতের অস্বিত্ব বিলীন হতে শুরু করেছিল। 

জনপ্রিয়
আজকাল ব্লগ

Back To Top