Weight Loss: এক্সারসাইজ করেও মেদ ঝরাতে পারছেন না! ডিনারের সময় এই ভুলগুলো করছেন না তো?

আজকাল ওয়েবডেস্ক: উৎসবের মরসুম কিন্তু এখনও শেষ হয়নি। বড়দিন, বছর শেষের হুল্লোড় তো বাকি রয়েইছে, তাছাড়াও বিয়ের মরসুমের জন্য একাধিক পরিকল্পনা থাকে অনেকের। সাজগোজের প্ল্যানিংয়ের পাশাপাশি বাড়তি মেদ ঝরিয়ে ফেলা নিয়েও চিন্তাভাবনা থাকে সকলের। যে কারণে ইন্টারনেট ঘেঁটে নিজেরাই ডায়েট চার্ট বানিয়ে ফেলেন কেউ কেউ। চলতি ধারণাকে মনের মধ্যে রেখে, শরীরের চাহিদা না বুঝেই ডায়েট করতে শুরু করেন বহু মানুষ। পুষ্টিবিদেরা বলছেন, এর ফলে মেদ ঝরা তো দূরের কথা, আরও মোটা হওয়ার সম্ভাবনা রয়েছে।

বিশেষত ডিনারের সময় এমন কিছু ভুল অনেকেই করেন, যার কারণে বহু চেষ্টা করেও ওজন কমে না অনেকের। সেগুলো কী কী? 

 

 

১. অনেকেই রাতে ডিনার স্কিপ করে যান। ডিনার ঠিকমতো না করলে অনেকক্ষণ পেট খালি থাকে। ফলে সকালে ব্রেকফাস্টে অতিরিক্ত খাবার খেয়ে ফেলেন অনেকে। এর কারণে ওজন বাড়তে পারে। তাই ডিনার স্কিপ করতে নিষেধ করছেন বিশেষজ্ঞরা। 

২. দুপুর থেকে রাতের মধ্যে ভারী খাবার খাওয়ার মাঝে পেট খালি রাখবেন না। মাঝে হালকা কোনও স্ন্যাকস খান।

অনেকক্ষণ পেট খালি রাখলে ডিনারে অতিরিক্ত খাওয়ার প্রবণতা দেখা যায়। 

৩. রাতে খাওয়ার মাঝে টেলিভিশন দেখলে বা আড্ডা দিলে, কার্বোহাইড্রেট জাতীয় খাবারের প্রতি ঝোঁক বাড়ে অনেকের। পুষ্টিবিদেরা বলছেন, ডিনারের সময় শান্ত হয়ে খেলে খাবার তাড়াতাড়ি হজম হয়। ক্যালোরিযুক্ত খাবারের প্রতি ঝোঁকও কমে। 

৪. অতিরিক্ত তৈলাক্ত, মশলাদার খাবার রাতে এড়িয়ে চলুন। হালকা এবং গরম খাবার খাওয়ার চেষ্টা করুন রাতে। এর ফলে খাবার তাড়াতাড়ি হজম হয়, ঘুমও ভাল হয়।

 

৫. রাত ৮টার মধ্যে ডিনার সেরে ফেলার চেষ্টা করুন। রাতে বেশি প্রোটিনযুক্ত খাবার রাখুন পাতে। 

আরও পড়ুন: প্রস্ট্রেট ক্যানসারের ঝুঁকি কমানোর উপায় কী? পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা 

আকর্ষনীয় খবর