ধনলক্ষ্মীর কৃপা, জমি থেকে ২ বছরে ৬টি হিরের টুকরো পেলেন কৃষক

আজকাল ওয়েবডেস্ক: লিজ নেওয়া সরকারি জমিতে হিরে পেলেন কৃষক! তাও গত দু'বছরে ৬ বার। উৎকৃষ্টমানের হিরে পেলেন পান্নার এক কৃষক। এবার যে হিরের টুকরো পেয়েছেন তার ওজন ৬.৪৭ ক্যারাট। জানা গিয়েছে, ওই কৃষকের নাম প্রকাশ মজুমদার। পান্না জেলার জারুয়াপুর গ্রামের হীরের খনি এলাকা থেকে শুক্রবার তিনি এই হিরেটি পেয়েছেন। খুব শিগগিরই এই হিরেটিকে নিলামে তোলা হবে বলে জানিয়েছেন দায়িত্বপ্রাপ্ত ডায়মন্ড অফিসার নূতন জৈন। 

হিরকপুরুষ প্রকাশ জানিয়েছেন, ‘আমরা মোট ৫ জন মিলে খনি এলাকায় জমি লিজ নিয়ে হিরে অনুসন্ধান করছি ৷ ৬.৪৭ ক্যারাটের যে হিরে পেয়েছি, সেটা আমরা সরকারের হিরে অফিসে জমা দিয়েছি। যা টাকা সেটি বিক্রি করে মিলবে তা সমানভাগে পাঁচজন নিয়ে নেব।’

না কাটা হিরেটি সব নিয়ম মেনেই নিলাম করা হবে। বিক্রি করে সরকারের রয়্যালটি এবং কর বাদ দিয়ে বাকি টাকা ওই কৃষকদের দিয়ে দেওয়া হবে। নিলামে দাম হতে পারে প্রায় ৩০ লক্ষ টাকা। বিশেষজ্ঞরা মনে করছেন, পান্না জেলায় ভূগর্ভে লুকিয়ে আছে ১২ লক্ষ ক্যারেটের হিরে। আর পাশেই ডায়মন্ড এলাকায় বেশ কয়েকটি জমি লিজ দেওয়া হয় সরকারের তরফ থেকে। সেখান থেকেই খনন করে ফিরে পাওয়া যায় বলে মত তাঁদের।