সোমবার ২০ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Aajkaal.in

মহালয়াতেই বিলেতে দুগ্গা এল, সেই সঙ্গে ঠান্ডাও

Durga Puja: মহালয়াতেই বিলেতে দুগ্গা এল, সেই সঙ্গে ঠান্ডাও

RP | ১৫ অক্টোবর ২০২৩ ১৮ : ২৭


তমালিকা বসু,লন্ডন: মহালয়া ছিল শনিবার। আর লন্ডনের উইকেন্ড প্রিয় বাঙালিকে পায় কে! লন্ডনের উত্তর থেকে দক্ষিণ, পুব-পশ্চিম, সর্বত্র দুর্গাপুজো কমিটিগুলি নিয়ে এল মহিষাসুরমর্দিনী পরিবেশনা। কলকাতার মতোই বিলেতেও মহালয়ার দিন থেকেই শুরু হয়েছে পুজোর রেশ। কোথাও মঞ্চে দেখা গেল ডোনা গঙ্গোপাধ্যায়ের ওডিসি নৃত্যদলকে মহিষাসুর মর্দিনী মঞ্চস্থ করতে, কোথাও মহালায়াকে কেন্দ্র করে অনলাইনে চলল গান, নাটক, আবৃত্তি ও নৃত্য। কোথাও আবার খুদেরা মহিষাসুর মর্দিনী নাটকে অসাধারণ অভিনয়ে দর্শকদের মন ছুঁয়ে ফেলল। 
শনিবার ভারতীয় দূতাবাসের সাংস্কৃতিক অঙ্গ নেহরু সেন্টারে ডোনা গঙ্গোপাধ্যায় সহ তাঁর নাচের দল এবং লন্ডনের দক্ষিনায়ণ গানের দল মহিষাসুর মর্দিনী পরিবেশন করে। হাইকমিশনার বিক্রম দরাইস্বামী এবং নেহরু সেন্টারের কর্তা অমিত ত্রিপাঠি সেখানে উপস্থিত ছিলেন। বাজল তোমার আলোর বেণু, মাতল রে ভুবনের সুরে তখন মোহাচ্ছন্ন নেহেরু সেন্টার কানায় কানায় ভরে তোলা জনতা। শহরের অপরপ্রান্তে হ্যারোতে তখন নাটক চলছে জমজমাট। অঞ্চলের বাসিন্দারা শুধুমাত্র খুদেদের নিয়ে মহিষাসুরমর্দিনী মঞ্চস্থ করেন। ৫-১৩ বয়সী ছোটরা ব্রহ্মা, বিষ্ণু, মহেশ্বরের অবতারে দেবী মহামায়ার সৃষ্টি এবং মহিষাসুর বধের পুঙ্খানুপুঙ্খ ঘটনা তুলে ধরেন। অন্যদিকে বিদেশে বাঙালি দুর্গোৎসব কমিটি অনলাইনে সদস্যদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু করে। 
লন্ডন ছাড়িয়ে ওয়েলসের কার্ডিফেও এদিন দেবী দুর্গার প্রতিমার সামনে সদস্যদের মহালয়া কেন্দ্রিক সাংস্কৃতিক অনুষ্ঠান চলে। আত্রেয়ী সাহার কণ্ঠে 'জাগো দশপ্রহরিণী'র মূর্ছনা এক অন্য জগৎ সৃষ্টি করে ওয়েলস পুজো কমিটির অন্দরে। এ বছর ৫০ তম পুজো ওয়েলসের।
মহালয়ার দিন সন্ধেয় সদস্যদের প্রচেষ্টায় অনন্য সুন্দর মহিষাসুর মর্দিনী পরিবেশন করা হয় গ্লাসগোতেও। উদ্যোক্তা বঙ্গীয় সাংস্কৃতিক পরিষদ। 
এদিকে পুজো কাছে আসতেই পারদ নামতে শুরু করেছে ব্রিটেনে। এবছর বেশ উষ্ণ হেমন্ত অনুভব করা যাচ্ছিল অক্টোবরের গোড়া থেকে। কিন্তু শনিবার রাতে লন্ডনে পারদ নেমে যায় ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছে। রবিবার সকালে লন্ডনে তাপমাত্রা ছিল ৪ ডিগ্রি। আগামী সাতদিন লন্ডনে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ১১-১৩ ডিগ্রি। শীতল আমেজ গায়ে মেখে দেবী বন্দনায় মাততে জোর প্রস্তুতি নিচ্ছেন লন্ডনের বাঙালিরা।




বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

মৃত্যু হল ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির, শোকপ্রকাশ নরেন্দ্র মোদির...

IRAN: দুর্ঘটনার শিকার রাইসির হেলিকপ্টারটি আমেরিকার তৈরি...

ISRAEL: এক দিনে ২০ ইজরায়েলি সেনাকে হত্যার দাবি করল হামাস...

Iran: কপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যু, দাবি ইরানের সংবাদমাধ্যমের...

Sri Lanka: শ্রীলঙ্কায় দেবী সীতার মন্দিরের প্রাণ প্রতিষ্ঠা, ভারত থেকে কী কী গেল? ...

এভারেস্ট জয় করলেন বাংলাদেশের বাবর আলি

Afghanistan: ফের বন্যার কবলে আফগানিস্তান, মৃত ৭০

ISREAL: ইজরায়েলকে প্যালেস্টাইন থেকে বিতাড়িত করার স্লোগানে উত্তাল মার্কিন ক্যাপিটল...

Dutch Woman: ‌স্বেচ্ছামৃত্যুর অনুমতি পেলেন নেদার‌ল্যান্ডসের তরুণী...

Israel: ‌ইজরায়েলকে সতর্ক করে ১৩ দেশের চিঠি, দীর্ঘমেয়াদি লড়াইয়ের জন্য প্রস্তুত বলে জানাল হামাস...

Iran: ‌‘শয়তানবাদ’ প্রচারের অভিযোগে ইরানে ২৬০ জন গ্রেপ্তার...

Gaza: গাজা থেকে উদ্ধার তিন প‌‌ণবন্দির দেহ

Afghanistan: ‌আফগানিস্তানে বন্দুকবাজের গুলিতে মৃত তিন স্প্যানিশ পর্যটক সহ চার...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া