মঙ্গলবার ২১ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Jewellery: নাকের গয়না পুরনো হয় না! কোন পোশাকের সঙ্গে কেমন নাকছাবি পরবেন?

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: উপালি মুখোপাধ্যায় ১০ মে ২০২৪ ১৪ : ৪৮


আজকাল ওয়েবডেস্ক: নাকের গয়না। কখনও পুরনো হয় না। শাড়ি কিংবা স্কার্ট সবেতেই স্মার্ট। এমনটা আপনিও চান? কোন পোশাকের সঙ্গে কেমন নাকছাবি পরবেন? 

আগে দিদিমা-ঠাকুমারা বলতেন, ‘যে মেয়ের নাক ছোট চোখ ভাসা/ সেই মেয়ের মুখ খাসা।’
আরও ধারণা ছিল, নাকছাবি কেবল টিকলো নাকেই মানায়। এদিকে কালীদাসের কাল থেকে হালফ্যাশন, নোস পিন বা রকমারি নাকছাবি সুন্দরীদের বড্ড প্রিয়। যেমন, টানা নাকে নাকফুল কিংবা মাটো নাকে নোলক। বিয়ের আসরে টানা নথই হোক কিংবা আধুনিকাদের পছন্দের মারাঠি নথ। শাড়ির সঙ্গে মীনাকারি অথবা স্কার্টের সঙ্গে কাপ্পু— চাহিদায় ভাটা পড়ে না। 
হীরের ফুল
আগেকার জমিদার গিন্নিদের নাকে হামেশাই জ্বলত। রাজা-মহারাজাদের ঘরে এই কারণে কমল হীরের খুবই চাহিদা ছিল। বড় একটা পাথর বা হীরের ফুল, আজও অভিজাত সাজের শেষ কথা। যাঁরা ছিমছাম সাজে বিশ্বাসী তাঁরা বিন্দু মাপের এই গয়না পরতেই পারেন। শাড়ি, সালোয়ার, স্কার্ট— সবেতেই হীরের ছোট্ট স্টাড অপূর্ব। অনেকে স্টাইলে বদল আনতে ডাক নাকেও হীরে পরেন।
নোলক
বহু জনের ভ্রান্ত ধারণা, নাক মোটা বা চাপা হলে নাকি নাকের গয়না মানায় না। আধুনিক সাজ বলছে, এমন নাকেই বেশি মানায় নাকছাবি। সেক্ষেত্রে অক্সিডাইজড, রুপো বা সোনার ছোট্ট নোলক বেছে নিতে পারেন। এই নোস পিনও সব পোশাকের সঙ্গে চলে। লজ্জাবতী কনে বউ অথবা একুশের আধুনিকা— একটু কমবয়সীরা নাকে নোলক দুলিয়েই খুশি।
কপ্পু নাকছাবি 
বন্ধুর দেখে শখ জেগেছে নাক বেঁধাবেন। কিন্তু পরবেন এমন হটকে কিছু যা আপনার বন্ধুও বাছেননি। এমনটা ভাবনা থাকলে আপনার জন্য কপ্পু নাকছাবি আদর্শ। নাক চাপা হোক বা তিল ফুলের মতো, হালকা ধাঁচের এই গয়না সব নাকেই মানায়।
হাফ রিং
মুখ কি পূর্ণিমার চাঁদের মতো গোল? তাতে ছোট্ট, টানা নাক। এই ধরনের মুখ একটু ভারী হয়। তাকে হালকা, পাতলা দেখাতে হাফ রিং পরতে পারেন। সোনা, রুপো বা প্ল্যাটিনামের ছিলে কাটা বা প্লেন এই ধরনের রিং পাওয়া যায়। এই রিং শাড়ির থেকেও সালোয়ার বা পাশ্চাত্য পোশাকের সঙ্গে বেশি মানানসই।
মারাঠি নথ
এই নথ ভারী। ফলে, নাকের পাটা একটু চওড়া হলে সুবিধে বেশি। যাঁরা সঞ্জয় লীলা বনশালির ‘পদ্মাবত’ দেখেছেন তাঁদের নিশ্চয়ই মনে আছে, প্রিয়াঙ্কা চোপড়া মারাঠি সাজের সঙ্গে এই নথ পরেছিলেন। হাল্কা ঝোলা, মীনাকারি কাজের এই নথ যেকোনও উৎসবে, উদ্যাপনে সাজের আবেদন বাড়ায়। 
মীনাকারি
শাড়ির সঙ্গে বেশি মানানসই। নানা মোটিফের নোস পিন। পুরোটাই মীনা কাজের। যেমন আধুনিক তেমনই অভিজাত। রাজস্থানি মেয়েদের নাকে হামেশাই এই গয়না দেখতে পাওয়া যায়। বিয়েবাড়িতে লেহঙ্গা পরলে নাকের এই বিশেষ গয়না বাছতে পারেন।
টানা নথ
টিকলো নাক আর টানা নথ, একে অন্যের যোগ্য দোসর। আগেকার পরমাসুন্দরীরা বিয়ে, পুজো এবং যে কোনও পারিবারিক অনুষ্ঠানে সিন্দুক খুলে টানা নথ বের করতেন। কখনও সোনার কাজের নথের সঙ্গে মুক্তোর টানা। কখনও নথে হিরে, চুনির দ্যুতি। অতীতের বনেদি বাড়ির মেয়ে-বউদের গয়নার বাক্সে একটি করে নথ থাকতই। তাঁদের শাশুড়ির থেকে পাওনা গয়না। আটপৌরে বেনারসি শাড়ির সঙ্গে এই নথ দারুণ মানায়। এখনকার কনেরা ফের এই গয়নার দিকে ঝুঁকেছেন।




বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

Lifestyle: ব্যয়বহুল আইভিএফ চিকিৎসার আর্থিক পরিকল্পনা করবেন কীভাবে ?...

Lifestyle: বাজার থেকে কার্বাইডে পাকানো আম কিনে খাচ্ছেন? অজান্তেই কী ক্ষতি হচ্ছে জানুন! ...

Lifestyle: জল খেলেও হতে পারে বিপদ? কী পরামর্শ দিচ্ছেন চিকিৎসক?...

Health: হজমের সমস্যা? মেনে চলুন এই কয়েকটি টিপস আর দেখুন ম্যাজিক! ...

Parenting: অভিভাবকত্বে প্রশংসা কতটা গুরুত্বপূর্ণ? কী মত বিশেষজ্ঞের ?...

Lifestyle: হঠাৎ করে বেড়ে যাচ্ছে সুগার? নিয়ন্ত্রণে রাখতে ডায়েটে রাখুন এই পদ! ...

Skin Care: বয়স লুকোচ্ছে আপনার ত্বক? ত্বকের স্বাস্থ্য রুখে দিতে পারে বয়সের ছাপ ...

Diabetes: ডায়াবেটিসে চিনি? পরামর্শে ডায়েটিশিয়ান সায়ন্তনী চট্টোপাধ্যায়!...

Music: শাস্ত্রীয় সঙ্গীতের 'উড়ান'! কলকাতার মঞ্চ কাঁপাবে একঝাঁক তরুণ প্রতিভা...

Skin Care: ত্বকের জেল্লা ফেরাবে পিঙ্ক ড্রিংক! কীভাবে বানাবেন?...

Food: দইভাত থেকে মালাবার ফিশ, গরমে মাছেভাতে বাঙালির পাতে দক্ষিণী ঝালঝোল ...

Kolkata: কলকাতার পোলো ফ্লোটেলে অনুষ্ঠিত হল রাই কিশোরী কালেকশনের ক্যালেন্ডার উদ্বোধন ...

Parenting: ডাউন সিনড্রোমে আক্রান্ত সন্তান? অভিভাবকদের কোন দিকে সচেতন হওয়া দরকার ?...

Sujoy Prasad Chatterjee: জনপ্রিয় ফ্যাশন ডিজাইনার ঋতু কুমারের সঙ্গে রেড কার্পেটে বাচিকশিল্পী সুজয়প্রসাদ চট্টোপাধ্যায় ...

Kolkata: পাশ্চাত্য গানে মাতবে শহর কলকাতা! উইজডম ট্রি ক্যাফেতে, সঙ্গে ব্যান্ড 'ব্লিডিং টিয়ার্স'...

সোশ্যাল মিডিয়া