মঙ্গলবার ২১ মে ২০২৪

সম্পূর্ণ খবর

EXCLUSIVE: কবে মুক্তি সুমনের ‘পুতুলনাচের ইতিকথা’র? আজকাল ডট ইনকে জানালেন প্রযোজক সমীরণ

নিজস্ব সংবাদদাতা | ০৮ মে ২০২৪ ২৩ : ১৪


২০২২-এ মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘পুতুলনাচের ইতিকথা’ খাতায়কলমে পরিচালক-অভিনেতা সুমন মুখোপাধ্যায়ের। ওই বছরের গোড়ায় তিনি ঘোষণা করেছিলেন, কালজয়ী ঔপন্যাসিকের এই উপন্যাস তাঁর হৃদয়ের কাছাকাছি। কারণ, এই উপন্যাস তাঁর বাবা মঞ্চস্থ করেছিলেন নাট্যাকারে। এই ছবি দিয়ে সুমন পাঁচ বছর পরে আবার পরিচালনায়। ছবিতে তিন মুখ্য চরিত্রে আবীর চট্টোপাধ্যায় (শশী), জয়া আহসান (কুসুম), পরমব্রত চট্টোপাধ্যায় (কুমুদ)। এছাড়াও ধৃতিমান চট্টোপাধ্যায়, অনন্যা চট্টোপাধ্যায়, শান্তিলাল মুখোপাধ্যায়, সুরঙ্গনা বন্দ্যোপাধ্যায়ের মতো শক্তিশালী অভিনেতারা রয়েছে। প্রযোজনায় ক্যালাইডোস্কোপ। প্রযোজনা সংস্থার তরফ থেকে আজকাল ডট ইন জেনেছে, সব ঠিক থাকলে ছবিটি মুক্তি পাবে সেপ্টেম্বরে।

২০১৮ থেকে ২০২৪। ক্যালাইডোস্কোপের ঝুলিতে দুটো বড় ছবি "কেদারা" এবং "বিসমিল্লা"। একটি ছোট ছবি "কোল্ড ফায়ার"। এই ছবি দিয়ে পরিচালনায় হাতেখড়ি ঋদ্ধি সেনের। করোনাকালে ছবিটি বানিয়েছিলেন তিনি। এছাড়াও, মূল্যবান কিছু শ্রুতি নাটক প্রযোজনা করেছে। তার মধ্যে অন্যতম জনপ্রিয় ‘আমিই বিবেকানন্দ’ শ্রুতি নাটকটি। কলামন্দিরে এটি দর্শক-শ্রোতাদের সামনে প্রথম পাঠ করেছিলেন দেবশঙ্কর হালদার (স্বামী বিবেকানন্দ), সব্যসাচী চক্রবর্তী (গিরিশ ঘোষ), গার্গী রায়চৌধুরী (ভগিনী নিবেদিতা), অরিন্দম গঙ্গোপাধ্যায় (শ্রী রামকৃষ্ণ)। ছবি সম্পর্কে সবিস্তার জানতে আজকাল ডট ইন কথা বলেছিল প্রযোজক সমীরণ দাসের সঙ্গে। ২০২২-এর ছবি ২০২৪-এ মুক্তি পেতে চলেছে। দেরির নেপথ্যে নিশ্চয়ই বিশেষ কিছু কারণ?



প্রশ্ন রাখতেই তাঁর জবাব, ‘‘কোনও বিশেষ কারণ নয়। ইচ্ছে ছিল বিভিন্ন চলচ্চিত্র উৎসবে ছবিটি দেখাব। তার আপ্রাণ চেষ্টা চলেছে। কিন্তু সেটি হয়ে উঠছে না দেখে আর দেরি করছি না। কারণ, ইতিমধ্যেই অনেক দেরি হয়ে গিয়েছে। দর্শক বদলাচ্ছে। তাঁদের রুচি বদলাচ্ছে। গল্প বলার ভঙ্গি বদলাচ্ছে। ছবি দেখার দৃষ্টিভঙ্গিও। এখনও ছবিটি আটকে রাখলে সেটা আরও পুরনো হয়ে যাবে। এটাও মাথায় ছিল, পুজোর ভিড়ে ছবিমুক্তি ঘটাব না। আবার আগস্টে মুক্তি পাবে "পুষ্পা ২"। তুলনায় সেপ্টেম্বরে ছবির ভিড় হালকা। তাই স্বাধীনতা দিবসের পরে আর পুজোর আগে ছবিমুক্তি ঘটতে চলেছে।’’ এই ভাবনা ছবির বাণিজ্যিক সাফল্য নিয়েও ভাবতে বাধ্য করে। সে বিষয়ে কী ভাবছেন প্রযোজক? সমীরণ জানিয়েছে, কোনও দিনই কোটির ক্লাবে ঢুকবে বা ব্লকবাস্টার হবে এমন ছবি বানাননি। ইচ্ছে যে করেনি তা নয়। তবে তাঁর বেশি ইচ্ছে, ভাল, রুচিসম্পন্ন ছবি প্রযোজনা করবেন। তাই তাঁর ছবি জাতীয় পুরস্কারপ্রাপ্ত হলেও সে অর্থে বাণিজ্যিক সফল নয়। তবে আশা, তারকা সম্বলিত ছবির আলাদা টান আছে। আর আছে মানিক বন্দ্যোপাধ্যায়ের এই উপন্যাসের আকর্ষণ। এখনও স্কুল-কলেজে সেরা উপন্যাসের তালিকায় এটি পড়ে। সেই জোরেই ছবি তৈরির খরচ উঠে আসবে, এমনটাই বলছে তাঁর সমীকরণ।

আশা আরও একটি কারণে। ইদানীং, নাটক থেকে তৈরি ছবির কদর ক্রমশ বাড়ছে। তালিকায় ‘মন্দার’, ‘বল্লভপুরের রূপকথা’, ‘অথৈ’। এবং সুমন মুখোপাধ্যায়ের নাটক পছন্দ করেন এমন এক দর্শকের সংখ্যা নেহাৎ ছোট নয়। প্রযোজকের মতে, এঁরাও আসবেন পাঁচ বছর পর নাট্যকার-অভিনেতা সুমনের পর্দার পরিচালনা দেখতে। বোলপুর-সিউড়ির মাঝে অবস্থিত রাজবাড়ি এবং দ্বিতীয় নলবনে সেট ফেলে ছবির শুটিং হয়েছে। সমীরণের কথায়, ‘‘সাকুল্যে তিন কি চার দিন গিয়েছিলাম। কিন্তু যে ক’দিন গিয়েছি কাজের পরিবেশ দেখে ভীষণ তৃপ্তি পেয়েছি। কোনও ঝঞ্ঝাট নেই। শান্ত পরিবেশ। শুটের ফাঁকে হয় নাটক নয় ছবি নয়তো ভাল গল্প-উপন্যাস নিয়ে সবাই আড্ডা দিতেন।’’ 

কোনও দিন কোটির ক্লাবে পা রাখার মতো ছবি প্রযোজনা করবেন না? প্রশ্নের জবাবে হেসে ফেলেছেন সমীরণ। তারপর বলেছেন, ‘‘এই ধরনের ছবির বাজেট যা সেটা আমার পক্ষে একা টানা সম্ভব নয়। সহ-প্রযোজনা কেউ করলে অবশ্যই করব।’’ একটু থেমে পাল্টা প্রশ্ন করেছেন, ‘‘আমাকে কি কেউ ভরসা করে এই ধরনের ছবি প্রযোজনা করার জন্য ডাকবেন?’’  




বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

Tiger-Karan: করণ জোহরের হাত ধরে ভাগ্যের চাকা ঘুরবে টাইগারের? আসছে কোন ছবি?...

Tollywood: শেষরক্ষা হল না, প্রয়াত 'আত্মারাম' উদয় শংকর, কী বললেন শোকাহত পরিচালক অনীক দত্ত?...

Tollywood: ছোটপর্দায় ফিরলেন যশ-মধুমিতা? আসছে কোন সিরিয়াল?...

Shiboprosad-Shruti: শুটিং চলাকালীন স্যর বলতেন 'শ্রুতি, ছবিটা সবাই দেখবে তো?' শিবপ্রসাদের জন্মদিনে আর কী বললেন ...

Parineeti-Karan: পরিণীতির বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য করণের! নেপোটিজম নিয়ে উগরে দিলেন ক্ষোভ?...

Amir Khan-Salman Khan: আমির নয় 'গজনি'-তে পরিচালকের প্রথম পছন্দ ছিল সলমন! 'রগচটা' স্বভাবের জন্য বাদ ...

Trina Saha-Titishka Das: 'গভীর জলের মাছ ২'-এ তৃণাকে সরিয়ে থাকছেন ছোটপর্দার অভিনেত্রী? কবে মুক্তি পাচ্ছে নয়া ...

Rajkumar Rao: কোন স্টারকিডের জন্য ইন্ডাস্ট্রিতে কাজ পাচ্ছিলেন না রাজকুমার রাও ? ...

Kiran Rao: আমিরের প্রথম স্ত্রী রীনা দত্তের সঙ্গে কেমন সম্পর্ক অভিনেতার প্রাক্তন স্ত্রী কিরণের? মুখ খুললেন কিরণ রাও ...

Deepfake: স্বস্তিতে বলিউড? এল ডিপফেক নিয়ে নতুন আইন!

Jennifer Lopez- Ben Affleck: ভেঙে যাচ্ছে জেনিফার লোপেজের চতুর্থ সংসার...

Sonu Nigam: বিদেশের মাটিতে নজির গড়লেন সোনু নিগম!

Sidharth Malhotra-Kriti Sanon: কিয়ারা এখন অতীত, কৃতির সঙ্গে রোম্যান্স করবেন সিদ্ধার্থ?...

Janhavi Kapoor: মাত্র ১২ বছর বয়সেই মিডিয়ায় হেনস্থা হতে হয়েছিল জাহ্নবীকে? বিস্ফোরক পর্দার 'মিসেস মাহি'!...

Akshay Kumar: বলিউডে ক্লাস নেবেন রাও! পর্দার 'শ্রীকান্ত'-এর প্রশংসায় কী বললেন বলিউডের 'খিলাড়ি' কুমার...

সোশ্যাল মিডিয়া