সোমবার ২০ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Travel: সাত দিনের 'জন্নত'! কাশ্মীরে কোথায় কী? রইল ঘোরাঘুরির সাতসতেরো...

নিজস্ব সংবাদদাতা | ০৩ মে ২০২৪ ১৫ : ২৫


কখনও বরফ আর বরফ। চারপাশ ঘিরে থাকা পাহাড়চূড়ায়, হাতের নাগালে, পায়ের তলাতেও। কখনও খানিক বরফ, খানিক সবুজের গালিচায় হরেক ফুলের রাজ্য। কখনও বা ফুলে-ফলে রঙিন এক উপত্যকা।
বছরের যে সময়টাতেই যান না কেন, কাশ্মীর ধরা দেবে অপরূপ সাজে। সাধে কি তাকে বলা হয় ভূস্বর্গ, এ পৃথিবীর বুকে এক জন্নত! 
কাশ্মীর ঘুরতে বরাদ্দ রাখুন অন্তত সাত দিন। পর্যটকদের জন্য সেরা সময় হল মে থেকে অাগস্ট। এ সময়টায় ভূস্বর্গজুড়ে ফুল আর আপেলের রাজ্য। পুরোপুরি বরফে মোড়া কাশ্মীর উপভোগ করতে যেতে হবে ডিসেম্বর-জানুয়ারিতে। তবে হ্যাঁ, ফুল আর বরফ দুই-ই যদি দেখতে চান, তবে মার্চ-এপ্রিলে যাওয়াই ভাল। এ সময়টায় টিউলিপ ফেস্টিভ্যাল চলে। আর বরফের চাদরে ঢাকা গুলমার্গ এবং সোনমার্গ। 
ধরা যাক, মার্চ-এপ্রিলেই আপনি চলেছেন ভূস্বর্গে। হাতে মাত্র সাতটা দিন। তা হলে কী কী করবেন?
ট্রেনে কিংবা প্লেনে শ্রীনগর পৌঁছে, দুপুরের খাওয়া সেরে, সোজা ডাল লেক। রংচঙে শিকারায় আলসে বিকেল কাটুক জলের গানে। ফ্লোটিং মার্কেটে টুকটাক কেনাকাটা সারতে সারতে সন্ধের আলোআঁধারিতে মায়াবি হয়ে উঠবে চারপাশ। ওপার ঘেঁষা হাউসবোটগুলো ততক্ষণে আলোয় আলো। ডাল লেকের পাড়ে রয়েছে অজস্র দোকান, কফিশপ, রেস্তোরাঁ। শিকারা-বিহার সেরে ব্যাগ কিংবা শাল, ঝুমকা কিংবা ঘর সাজানোর টুকিটাকি আশ মিটিয়ে কিনুন। তারপর ঠান্ডায় গুটিসুটি বসে কফিশপে ধোঁয়া ওঠা কফি, কাশ্মীরি কাহওয়া, কাবাবে আর গল্পে রাত গড়াবে দুলকি চালে।
পরদিন সকালে গাড়ি নিয়ে সোজা টিউলিপ গার্ডেন। নানা রঙের টিউলিপের অপার সৌন্দর্য তাক লাগিয়ে দেবে নিমেষেই। ঘণ্টাখানেক ফুলেদের সঙ্গে আলাপ সেরে বেরিয়ে পড়ুন। গন্তব্য একে একে নিশাত গার্ডেন, শালিমার বাগ, চেশমা শাহী, পরী মহলের মতো মুঘল আমলে তৈরি একের পর এক উদ্যান এবং হজরত বল মসজিদ। যেতে পারেন হরি পর্বতের সবুজে মোড়া কেল্লাতেও। তবে এটা কিন্তু বেশ উঁচুতে। শেষ দুপুরে পেটপুজো হোক একেবারে কাশ্মীরি ওয়াজ ওঁয়ার আমিষ-নিরামিষে ঠাসা সুস্বাদু থালিতে। ডাল লেক চত্বরের আশপাশে হোটেল হলে সন্ধেটা কাটাতেই পারেন শিকারার রঙে রঙিন হয়ে থাকা লেকের পাড়ে। ছবি তুলতে ভালবাসলে সাবজেক্ট কিন্তু অজস্র! 
পরদিনটা তোলা থাক গুলমার্গের জন্য। এখানকার সবচেয়ে বড় আকর্ষণ গন্ডোলা অর্থাৎ কেবল কার রাইড। যা পৌঁছে দেবে অনেকটা উঁচুতে বরফে মোড়া উপত্যকায়। ফেজ ওয়ান এবং ফেজ টু দু’রকম উচ্চতায়। মার্চ-এপ্রিলে ফেজ ওয়ানেই বরফ পাবেন দেদার। গন্ডোলায় চেপে সেখানে নামতেই আপনার অপেক্ষায় দুধসাদা তুষাররাজ্য। ঘণ্টা দুয়েকের সময়সীমার মধ্যে খাওয়াদাওয়া, ছবি তোলা তো আছেই। সঙ্গে স্লেজ, স্কি, স্নো বাইকের অ্যাডভেঞ্চারও। ফেজ টু রাইড পৌঁছে দেবে আরও উঁচুতে। সেখানে বরফ আরও অনেক বেশি। পাল্লা দিয়ে কমে বাতাসের চাপও। ফলে শ্বাসকষ্টের সমস্যা হয় অনেকেরই। তবে মাথায় রাখুন, গন্ডোলার টিকিট অনলাইনে কেটে রাখতে হবে কাশ্মীর সফরের সপ্তাহ দুয়েক আগেই। এবং গন্ডোলা স্টেশনে তুমুল লাইন পড়ে। যাওয়া এবং ফেরা মিলিয়ে লাইনেই কেটে যায় প্রায় ঘণ্টা চারেক। ফলে যত সকাল সকাল গুলমার্গ পৌঁছবেন, ততই ভাল। 
দু"পাশে বরফ ঢাকা পাহাড়ে ঘেরা পথ ধরে পরদিন চলুন সোনমার্গ। এ সময়টায় এখানেও গোটা উপত্যকা সাদা চাদরে মোড়া। জমিয়ে ছবি তুলুন, টুকটাক খাওয়াদাওয়া চলুক। গুলমার্গে না করে থাকলে এখানে বরং হয়ে যাক স্লেজ কিংবা স্নো বাইকের উত্তেজনা-ঠাসা অভিজ্ঞতা। আলাদা গাড়ি বা ঘোড়া নিয়ে ঘুরে আসতে পারেন জিরো পয়েন্ট, জো জিলা পাসেও। শ্রীনগর থেকে সোনমার্গের পথে অ্যাপল গার্ডেনে টাটকা আপেল জুসের বিরতি নিতে ভুলবেন না যেন। ফিরতি পথে যেতেই পারেন কাশ্মীরি শালের কোনও একটা কারখানায়।
পরের দুটো দিন কাটুক পহেলগামে। এ সময়টায় এখানেও প্রচুর ফুল। শুধু তাই নয়, যাওয়ার পথে দু’পাশে চোখ ধাঁধিয়ে দেবে সর্ষে ফুলের মেলা। হলুদের বন্যা যেন! দুপুর দুপুর পৌঁছে বাধ্যতামূলক স্থানীয় গাড়ি নিয়ে ঘুরে দেখুন চন্দনওয়াড়ি, বেতাব ভ্যালি এবং আরু ভ্যালি। চন্দনওয়াড়ি বেশ উঁচুতে, ফলে এখানেও এ মরশুম বরফেরই। বেতাব বা আরু ভ্যালি বরং খানিক নীচে, সবুজে ঘেরা ছড়ানো দুই উপত্যকা। সন্ধের দিকটায় চারপাশ কনকনে ঠান্ডা হয়ে যাওয়ার আগেই ঢুকে পড়ুন হোটেলে। পরদিন ঘোড়ায় চেপে ঘুরে আসতে পারেন বৈসারন বা মিনি সুইজারল্যান্ড উপত্যকায়। অথবা না হয় খানিক আলসেমিতেই কাটিয়ে দিন লিদার নদীর তীরে। যেমন সুন্দর, তেমনই মায়াময় তার রূপ। বিকেল বিকেল ফিরে চলুন শ্রীনগর।  
শেষ দিনটায় যেতে পারেন কাছেপিঠের কাশ্মীরি গ্রামে। পাহাড়, উপত্যকা, ঝর্না, ফুলে এমনই এক মনমাতানো ঠিকানা দুধপতরী। তবে মাথায় রাখুন গাড়ি যত দূর যায়, তার পরে বেশ খানিকটা যেতে হবে পায়ে হেঁটে কিংবা ঘোড়ায় চেপে। আর হ্যাঁ, কাশ্মীর সফরে শুধু হোটেলে না থেকে এক রাত কাটাতে পারেন হাউসবোটে। অন্য স্বাদের অভিজ্ঞতা হবে।  
তবে অবশ্যই মাথায় রাখুন কয়েকটি জরুরি বিষয়। 
বেড়ানোর দলে প্রবীণেরা থাকলে হোটেল বাছাই করুন খোঁজখবর নিয়ে। মাঝারি মানের অনেক হোটেলেই লিফট নেই। পাহাড়ি এলাকা বলে সিঁড়ির ধাপও রীতিমতো উঁচু।
মার্চ-এপ্রিলে তাপমাত্রা থাকে ১ থেকে ৯ ডিগ্রির মধ্যে। তাই যথেষ্ট গরম জামাকাপড়, ওষুধপত্র সঙ্গে রাখুন। 
গুলমার্গে গন্ডোলা রাইডে সাবধান। এতে চলন্ত অবস্থাতেই উঠতে হয়। ফলে বয়স্করা সঙ্গে থাকলে একটু কড়া গলাতেই কন্ট্রোল রুমকে বলুন কেবল কার থামাতে। সেই সঙ্গে অবাধে চলে দালালরাজ। নজরদারির কোনও ব্যবস্থা নেই। এ ছাড়া উপরে পৌঁছনোর মুহূর্ত থেকেই স্লেজ-স্কি চড়ার জন্য তিতিবিরক্ত করে ছাড়ে। দরকারে তা এড়িয়ে চলতে হবে আপনাকেই। 
কাশ্মীরে সব কিছুরই দাম বেশ বেশি। কেনাকাটা কিংবা ঘোড়ায় চাপা, দরদস্তুর করতে ভুলবেন না। 
এ সময়টায় ঘোড়া চলার পথ বেশ পিছল। বরফে এমনিতেই আছাড় খাওয়ার আশঙ্কা বেশি। ঘোড়া থেকে ছিটকে পড়ার অভিজ্ঞতাও হয় অনেকেরই। 
তবে সবটুকু মাফ করে দেওয়া যায় স্রেফ ছবির মতো সৌন্দর্যের জন্যই। দু’চোখ ভরে দেখুন। ধরা থাক মনের ফ্রেমে।




বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

Health: হজমের সমস্যা? মেনে চলুন এই কয়েকটি টিপস আর দেখুন ম্যাজিক! ...

Parenting: অভিভাবকত্বে প্রশংসা কতটা গুরুত্বপূর্ণ? কী মত বিশেষজ্ঞের ?...

Lifestyle: হঠাৎ করে বেড়ে যাচ্ছে সুগার? নিয়ন্ত্রণে রাখতে ডায়েটে রাখুন এই পদ! ...

Skin Care: বয়স লুকোচ্ছে আপনার ত্বক? ত্বকের স্বাস্থ্য রুখে দিতে পারে বয়সের ছাপ ...

Diabetes: ডায়াবেটিসে চিনি? পরামর্শে ডায়েটিশিয়ান সায়ন্তনী চট্টোপাধ্যায়!...

Music: শাস্ত্রীয় সঙ্গীতের 'উড়ান'! কলকাতার মঞ্চ কাঁপাবে একঝাঁক তরুণ প্রতিভা...

Skin Care: ত্বকের জেল্লা ফেরাবে পিঙ্ক ড্রিংক! কীভাবে বানাবেন?...

Food: দইভাত থেকে মালাবার ফিশ, গরমে মাছেভাতে বাঙালির পাতে দক্ষিণী ঝালঝোল ...

Kolkata: কলকাতার পোলো ফ্লোটেলে অনুষ্ঠিত হল রাই কিশোরী কালেকশনের ক্যালেন্ডার উদ্বোধন ...

Parenting: ডাউন সিনড্রোমে আক্রান্ত সন্তান? অভিভাবকদের কোন দিকে সচেতন হওয়া দরকার ?...

Sujoy Prasad Chatterjee: জনপ্রিয় ফ্যাশন ডিজাইনার ঋতু কুমারের সঙ্গে রেড কার্পেটে বাচিকশিল্পী সুজয়প্রসাদ চট্টোপাধ্যায় ...

Kolkata: পাশ্চাত্য গানে মাতবে শহর কলকাতা! উইজডম ট্রি ক্যাফেতে, সঙ্গে ব্যান্ড 'ব্লিডিং টিয়ার্স'...

Travel: ভ্রমণ বদলে দিতে পারে ক্যান্সার আক্রান্তের জীবন? ...

Recipe: এই গরমে অতিথি আপ্যায়নে থাকুক জলজিরা! কীভাবে বানাবেন, রইল রেসিপি ...

Skin Care: ডার্মাল ফিলার নাকি বোটক্স, ত্বকের জন্য ভাল কোনটা? ...

Weight Loss: পেটের জেদি মেদ নিয়ে চিন্তিত? মুশকিল আসন করবে এই ম্যাজিক ড্রিংক !...

Destination Wedding: দীপিকা, ক্যাটরিনা নাকি পরিণীতি! কোন বলিউড ডিভার মত হবে আপনার ডেস্টিনেশন ওয়েডিং?...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া