সোমবার ২০ মে ২০২৪

সম্পূর্ণ খবর

US: ইজরায়েল বিরোধী বিক্ষোভে উত্তাল আমেরিকার ৪০ বিশ্ববিদ্যালয়

Pallabi Ghosh | ২৮ এপ্রিল ২০২৪ ১৫ : ২৭


আজকাল ওয়েবডেস্ক: আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্যের ৪০টি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ছড়িয়ে পড়েছে ইজরায়েল বিরোধী বিক্ষোভ। প্যালেস্টাইনের গাজা ভূখণ্ডে ইজরায়েলের চলমান যুদ্ধ বিরোধী এই প্রতিবাদের সূচনা হয় দেশটির কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে। এরপর তা দ্রুত সময়ের মধ্যে গোটা দেশের বিভিন্ন ক্যাম্পাসে। বিক্ষোভ সামাল দিতে পারছে না কর্তৃপক্ষ। এতে চাপে পড়েছে সংশ্লিষ্ট প্রশাসন।
বিক্ষোভ থামাতে বিভিন্ন পদক্ষেপে ব্যর্থ হওয়ার পর ক্যাম্পাসে পুলিশ ডাকে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সিনেট কর্তৃপক্ষ। আটক করা হয়েছে ৫৫০ জন শিক্ষার্থীকে। কোথাও কোথাও শিক্ষার্থীদের ওপর পুলিশের নির্যাতনের বিষয়টিও সামনে এসেছে। কিন্তু তাতেও সমাধান হয়নি। উল্টো বিশ্ববিদ্যালয় সিনেট প্রেসিডেন্ট মিনোশি শফিকের বিরুদ্ধে তদন্ত চেয়ে প্রস্তাব পাস হয়েছে। প্রস্তাবটি ৬২-১৪ ভোটে পাস হয়।
শান্তিপূর্ণভাবে এসব বিক্ষোভ কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা। তাঁদের দাবির মধ্যে রয়েছে, গাজায় যুদ্ধবিরতি ও ইজরায়েলের সঙ্গে সম্পর্ক রাখা থেকে তাদের প্রতিষ্ঠানকে দূরে রাখার মতো বিষয়।
শুক্রবার রাতে এনবিসি টুডের এক প্রতিবেদনে বলা হয়, আমেরিকা জুড়ে ৪০টিরও বেশি ক্যাম্পাসে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। এসব ক্যাম্পাসে তাঁবু তৈরি করে গাজায় ইজরায়েলি হামলা বন্ধের দাবি করছেন শিক্ষার্থীরা।
জানা গেছে, বিক্ষোভ ছড়িয়ে পড়েছে বোস্টনের ইমারসন কলেজেও। শুক্রবার রাতে সেখান থেকে কমপক্ষে ১০০ শিক্ষার্থীকে আটক করা হয়। এছাড়া ওহাইও স্টেট বিশ্ববিদ্যালয় থেকে ২৪ জনের বেশি শিক্ষার্থীকে হেফাজতে নিয়েছে পুলিশি।
জর্জিয়ার ইমোরি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর গত বৃহস্পতিবার রাবার বুলেট ও কাঁদানে গ্যাসের শেল ছোড়ে পুলিশ। ওই দিন দর্শন বিভাগের প্রধান নো লি ম্যাকাফিকে আটকের পরপরই ক্যাম্পাসে উত্তেজনা ছড়ায়। আটকের আগে তিনি আটলান্টা পুলিশকে শিক্ষার্থীদের তাঁবুর দিকে এগোনোর একটি ভিডিও পোস্ট করেছিলেন। তিনি ওই সময় পুলিশকে থামতে বলার পর তাকে আটক করা হয়। ইমোরি বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির অধ্যাপক ক্যারোলিন ফোহলিনকেও আটক করে পুলিশ। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা যায়, নিজের পরিচয় দেওয়ার পরও তাঁকে মাটিতে ফেলে দিয়ে হাতে হাতকড়া পরানো হয়।
ওহাইওতেও পুলিশের পক্ষ থেকে বৃহস্পতিবার রাতে শিক্ষার্থীদের আটকের ঘটনা ঘটে। ওই দিন রাতে অন্তত ৩০ জনকে আটক করা হয়।
এদিকে লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়েও ছড়িয়ে পড়েছে উত্তেজনা। সেখানে ইজরায়েলপন্থী ও প্যালেস্টাইনপন্থী শিক্ষার্থীরা মুখোমুখি অবস্থান নিয়ে পরস্পরবিরোধী স্লোগান দিচ্ছেন।
মার্কিন গণমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিক্ষোভে লাগাম টানতে আইনপ্রণেতাদের ক্রমবর্ধমান চাপের সম্মুখীন হচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরই জেরে বিক্ষোভের কেন্দ্রস্থল কলাম্বিয়ায় বিশ্ববিদ্যালয় সিনেট বিক্ষোভ সামাল দেওয়ার ক্ষেত্রে প্রশাসনের কার্যক্রম তদন্ত শুরু করেছে।




বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

মৃত্যু হল ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির, শোকপ্রকাশ নরেন্দ্র মোদির...

IRAN: দুর্ঘটনার শিকার রাইসির হেলিকপ্টারটি আমেরিকার তৈরি...

ISRAEL: এক দিনে ২০ ইজরায়েলি সেনাকে হত্যার দাবি করল হামাস...

Iran: কপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যু, দাবি ইরানের সংবাদমাধ্যমের...

Sri Lanka: শ্রীলঙ্কায় দেবী সীতার মন্দিরের প্রাণ প্রতিষ্ঠা, ভারত থেকে কী কী গেল? ...

এভারেস্ট জয় করলেন বাংলাদেশের বাবর আলি

Afghanistan: ফের বন্যার কবলে আফগানিস্তান, মৃত ৭০

ISREAL: ইজরায়েলকে প্যালেস্টাইন থেকে বিতাড়িত করার স্লোগানে উত্তাল মার্কিন ক্যাপিটল...

Dutch Woman: ‌স্বেচ্ছামৃত্যুর অনুমতি পেলেন নেদার‌ল্যান্ডসের তরুণী...

Israel: ‌ইজরায়েলকে সতর্ক করে ১৩ দেশের চিঠি, দীর্ঘমেয়াদি লড়াইয়ের জন্য প্রস্তুত বলে জানাল হামাস...

Iran: ‌‘শয়তানবাদ’ প্রচারের অভিযোগে ইরানে ২৬০ জন গ্রেপ্তার...

Gaza: গাজা থেকে উদ্ধার তিন প‌‌ণবন্দির দেহ

Afghanistan: ‌আফগানিস্তানে বন্দুকবাজের গুলিতে মৃত তিন স্প্যানিশ পর্যটক সহ চার...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া