শুক্রবার ১০ মে ২০২৪

সম্পূর্ণ খবর

National Pet Parents Day: পোষ্যদের অভিভাবকরাও হতাশায় ভোগেন? এই নিয়ে কী মত থেরাপিস্টের?

নিজস্ব সংবাদদাতা | ২৭ এপ্রিল ২০২৪ ১৯ : ৪৫


আজকাল ওয়েবডেস্ক: শখ, তাই বাড়িতে পোষ্য এনেছেন সাড়ম্বরে। এদিকে অফিসের চেইপ তাকে সময় দিতে পারছেন না। আপনার মনে জমছে খারাপ লাগা। বিষয়টা কতটা প্রাসঙ্গিক? এই নিয়ে কী বলছেন থেরাপিস্টরা?
পোষা প্রাণীর অভিভাবকত্বের অপরাধবোধ মানুষের মানসিক স্বাস্থ্যের উপর এর সুদূরপ্রসারী প্রভাব ফেলতে পারে। সপ্তাহান্তে আপনি তাদের সঙ্গে বেশি সময় কাটাচ্ছেন। অন্যদিনগুলোতে তেমন সময় দিতে পারছেন না। ফলে অফিসে বসেও তাদের ছেড়ে থাকা কঠিন হয়ে উঠছে।
এই ক্রমাগত অপরাধবোধকে কাটিয়ে ওঠা এবং বেশ কঠিন। সময় বের করুন এবং আপনি যখন পারেন তখন আপনার পোষ্যের সঙ্গে ভাল সময় কাটান। হাঁটতে বা খেলতে যান। তাদের প্রিয় খেলনা, ট্রিট দেওয়া এবং তাদের সুস্থতার যত্ন নিন। তবেই আপনি এই নেতিবাচক আবেগকে কাটিয়ে উঠতে পারেন।
কীভাবে যত্ন নেবেন?
১. পোষ্যদের জন্য সুষম খাদ্যাভ্যাস খুব উপকারী। বিশেষ করে এই গরমের সময়ে, ওদের শরীর ডিহাইড্রেটেড হতে পারে। পোষ্যদের বয়স বাড়ার সঙ্গে ওদের নিউট্রিশন আপনার কাছে চ্যালেঞ্জিং হতে পারে। 
২. ওদের সুস্থ রাখতে একটি সামঞ্জস্যপূর্ণ খাওয়ানোর সময়সূচী তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বেশিরভাগ প্রাপ্তবয়স্ক কুকুরের দিনে দুবার খাবার প্রয়োজন। বয়স, আকার এবং কার্যকলাপের উপর ভিত্তি করে খাওয়ানোর ফ্রিকোয়েন্সি নির্ধারিত করতে পশু চিকিৎসকের সাহায্য নিন। 
৩.তাদের টিকা দেওয়ার মাধ্যমে, আমরা কেবল তাদের রোগ থেকে রক্ষা করি না বরং সংক্রামক রোগের বিস্তার রোধ করতে পার। পোষা প্রাণীর সুস্থতা নিরীক্ষণের জন্য ওদের দাঁতের যত্ন নেওয়া দরকার। পোষ্যের রুটিনে ডেন্টাল হাইজিন অনুশীলনগুলিকে একত্রিত করুন। 
৪. ওদের সঙ্গে ভাল সময় কাটান।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া