শুক্রবার ১০ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Weight Loss: বেশি খেলেও কমবে ওজন? 'ভলিউম ইটিং' নিয়ে কী বলছে নতুন সমীক্ষা?

নিজস্ব সংবাদদাতা | ২৭ এপ্রিল ২০২৪ ১৯ : ০৮


আজকাল ওয়েবডেস্ক: "ভলিউম ইটিং" অর্থাৎ বেশি খাবার খেয়েও ওজন কমানো যায়। এটা কি আপনি কখনও ভেবেছেন? হ্যাঁ, এটাও সম্ভব। ভলিউম ইটিংয়ের ধারণা অনুসরণ করে আপনি বেশি খেয়েও ওজন কমাতে পারবেন। আমাদের বদ্ধমূল ধারণা বা দৃঢ় বিশ্বাস, কম খেলেই ওজন কমবে। এই ধারণা বর্তমানে সঠিক নয় বলে জানাচ্ছেন নিউট্রিশনিস্টরা। কম খেয়ে ওজন কমানো একটি মিথ। এরচেয়ে স্বাস্থ্যকর খাবার ও কম ক্যালরিযুক্ত খাবার বেশি করে খান। এতে আপনার মনের উপর কম প্রভাব পড়বে। ক্যালোরি গ্রহণ সঠিক হবে এবং সন্তোষজনক অনুভূতি তৈরি হবে। মন ভাল থাকবে।
কীভাবে ‘ভলিউম ইটিং’ ওজন কমাতে সাহায্য করে? যে খাবারে খুব বেশি ক্যালোরি নেই বা আমাদের মোট ক্যালরির পরিমাণ কমাতে সাহায্য করে, সেই খাবার আমাদের বেছে নিতে হবে। ‘ভলিউমিনাস’ ডায়েটের ধারণা হল কম ক্যালোরিযুক্ত খাবার বেশি পরিমাণে খাওয়া। তাই স্যালাড দিয়ে খাওয়া শুরু করুন। স্ন্যাকস হিসাবে ফল বেছে নিন। ওজন কমানোর জন্য পর্যাপ্ত পরিমাণে আঁশযুক্ত খাবার এবং উদ্ভিদ প্রোটিনকে ডায়েটে রাখুন।
বিভিন্ন ধরনের শাকসবজি বেশি খান। ব্রেকফাস্টে ভেষজ অমলেট বা খিচুড়িতে পালং শাক, লাউ বা লেটুস শাক যোগ করুন। স্যালাড তৈরি করুন। পাস্তা বা ভেজ খাবারে ভাজা বা ভাপানো সবজি মেশান। টাটকা ফল, পপকর্ন, দই, গাজর এবং শসা বেশি পরিমাণে, কম-ক্যালোরিযুক্ত স্ন্যাকস ব্যবহার করে স্মার্ট স্ন্যাকিং গ্রহণ করুন। স্যুপ, স্বাস্থ্যকর স্যালাড বা ভাপানো সবজি দিয়ে আপনার খাবার শুরু করুন।
ক্যালোরিযুক্ত সস, চর্বিযুক্ত মশলা এবং শর্করা জাতীয় খাবার থেকে দূরে থাকুন। ভাল বিকল্পের জন্য বেছে নিন ভেষজ মশলা, লেবুর রস, ভিনিগার, ঘরে তৈরি চাটনি, দই, সালসা বা আচারযুক্ত সবজি। ‘ভলিউম ইটিং’ আপনাকে সুস্বাস্থ্যের অধিকারী করেও ওজন কমাতে সাহায্য করবে।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া