শুক্রবার ১০ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Period Cramps: পিরিয়ড ক্র্যাম্পস? এই কয়েকটি ঘরোয়া উপায়ে করুন মুশকিল আসান

নিজস্ব সংবাদদাতা | ২৭ এপ্রিল ২০২৪ ১৯ : ০৭


ঋতুস্রাব একটি প্রাকৃতিক প্রক্রিয়া। এই সময়ে জরায়ুর আস্তরণ ঝরে যায়। যার ফলে ২ থেকে ৭ দিন ব্লিডিং বা রক্তস্রাব হয়। এই রক্তপাতের জন্য বমি বমি ভাব, মাথা ব্যথা, ক্লান্তি, পেটের যন্ত্রণা, মেজাজ খিটখিটে, কখন কখনও যন্ত্রণা হয় । শারীরিক গঠনের ওপর নির্ভর করে এর মোকাবিলা করার ক্ষমতা। কারও কারও ক্ষেত্রে এই প্রক্রিয়া অনিয়মিত। তাদের ক্ষেত্রে পিরিয়ড ক্র্যাম্প খুব সাধারণ। এর থেকে মুক্তি পেতে কয়েকটি বিষয় জানা খুব দরকার। যেমন—

ক্যামোমাইল চা
ক্যামোমাইল চা ঋতুস্রাবের সময় ব্যথা–বেদনা বা যন্ত্রণা কমাতে সাহায্য করে। এই চা পান করলে জরায়ুর পেশি শিথিল হয় । ঋতুস্রাবের সময় জরায়ুর পেশিগুলো চেপে ধরে রাখে। এই চা পান করলে কিছুটা হলেও তৃপ্তি পাওয়া যায়। এতে রাতে ভাল ঘুম হয়।
আদা চা
আদা চা আপনার জরায়ুর পেশিগুলোকে শিথিল করতে পারে। যন্ত্রণা, ব্যথা–বেদনার উপশম ঘটাতে সাহায্য করে। বমি বমি ভাব কমে যায়, মনের প্রশান্তি বাড়ে। এটি আপনার ঋতুস্রাবকে মসৃণভাবে প্রবাহিত হতে সাহায্য করে।

হট চকলেট
পিরিয়ডের ব্যথা কমানোর উপায় খুঁজছেন? চকলেট আপনার ঋতুস্রাবের জ্বালা যন্ত্রণা কমাতে বিশেষ কাজ করবে। ডার্ক চকলেটে রয়েছে আয়রন, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা আপনার রক্ত প্রবাহকে নিয়ন্ত্রণ করতে এবং আপনার জরায়ুর পেশিগুলোকে শিথিল করতে সাহায্য করে। চকলেটে পলিফেনলও রয়েছে। এটি একটি রাসায়নিক যৌগ, যা আপনার শরীরে প্রদাহ কমায়। 
পেপারমিন্ট চা
পেপারমিন্ট চায়ে মেন্থল, অ্যান্টিস্পাসমোডিক, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যানালজেসিক বৈশিষ্ট্য রয়েছে, যা প্রাকৃতিক ব্যথা–বেদনা উপশমকারী হিসাবে কাজ করে। পেপারমিন্ট চা ঋতুস্রাবের যন্ত্রণার হাত থেকে মুক্তি দেয়। এছাড়াও, এক কাপ জলে পুদিনা পাতা ফুটিয়ে তা পান করুন। ঋতুস্রাবের সময় এটি আরামদায়ক ।

হলুদ দুধ   
দুধ ফোটানোর সময়ে অল্প পরিমাণে হলুদ মিশিয়ে নিন। এই হলুদ-দুধ প্রদাহ বিরোধী। ঐতিহ্যবাহী এই টোটকা শতাব্দী ধরে ব্যবহার হয়ে আসছে। হলুদ দুধে রয়েছে কারকিউমিন। এটি একটি সক্রিয় যৌগ, যা আপনার শরীরে প্রদাহজনক রাসায়নিকের উৎপাদন কমাতে সাহায্য করে।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া