শুক্রবার ১০ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Parenting: পরীক্ষা চলাকালীন সন্তানের মনের উদ্বেগ কাটাবেন কোন উপায়ে?

নিজস্ব সংবাদদাতা | ২৭ এপ্রিল ২০২৪ ১৯ : ০৬


আজকাল ওয়েবডেস্ক: প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির সময়ে শিক্ষার্থীরা যে অপ্রতিরোধ্য চাপের সম্মুখীন হয়, তা তাদের সামগ্রিক মানসিক সুস্থতার উপর সুদূরপ্রসারী প্রভাব ফেলতে পারে।মা-বাবার সমর্থন এবং নির্দেশনা এই সময়ে তরুণ মনকে অনিশ্চয়তা কাটাতে সাহায্য করে। চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয়ে জটিলতার সমাধান করতে সহায়তা করে। মা-বাবার সহায়তা এই কঠিন সময়ে শিক্ষার্থীদের জন্য একটি নিরাপত্তা বলয় হিসাবে কাজ করে। এই সময়ে কীভাবে সন্তানের পাশে থাকবেন?
মানসিক সমর্থন
অভিভাবকদের সহানুভূতিশীল উপস্থিতি কিশোর-কিশোরীদের জন্য তাদের উদ্বেগ, ভয় এবং অনিশ্চয়তা প্রকাশ করার একটি নিরাপদ আশ্রয়। মা-বাবারা একটি অনুকূল পরিবেশ তৈরি করেন, যেখানে শিশুরা তাদের আবেগকে মূল্যবান এবং যুক্তিযুক্ত বোধ করে।
লড়াই করার মানসিকতা
গঠনমূলক কথোপকথন এবং সক্রিয় ভাবে শোনার মাধ্যমে মা-বাবারা তাদের সন্তানদের চ্যালেঞ্জগুলি কার্যকরীভাবে মোকাবিলার কৌশল প্রদান করতে পারেন। মননশীলতা অনুশীলন, শিথিলকরণ কৌশল এবং সময়-ব্যবস্থাপনার দক্ষতা শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতির দিকে একটি ভারসাম্যপূর্ণ দৃষ্টিভঙ্গি বজায় রাখার জন্য তৈরি করে। 
ব্যবহারিক সহায়তা
পড়াশোনার সময়সূচী তৈরি, বাস্তবসম্মত লক্ষ্য নির্ধারণ এবং শিক্ষাগত সহায়তার জন্য মা-বাবার পথ দেখানো খুব দরকার। শেখার প্রক্রিয়ায় সক্রিয়ভাবে জড়িত থাকার মাধ্যমে, মা-বাবা সন্তানের শিক্ষাগত যাত্রার প্রতি প্রতিশ্রুতি প্রদর্শন করেন, শিক্ষার্থীদের মধ্যে দায়বদ্ধতার অনুভূতি এবং উৎকর্ষের জন্য প্রচেষ্টা জাগিয়ে তুলতে পারেন।
সার্বিক সুস্থতা
পরীক্ষার প্রস্তুতির সময় একটি স্বাস্থ্যকর জীবনধারা সার্বিক ভারসাম্য আনে। মা-বাবার ব্যবহার এই সময়ে অনুঘটক হিসেবে কাজ করে। শিক্ষার্থীদের নিজের প্রতি যত্নশীল হওয়া, অবসর যাপন , সামাজিক মেলামেশা সামগ্রিক সুস্থতাকে উৎসাহিত করে এবং বার্নআউট প্রতিরোধ করে।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া