শুক্রবার ১০ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Health: গ্লুকোমার সমস্যা? এই কয়েকটি অভ্যেস আপনাকে স্বস্তি দিতে পারে, দাবি চিকিৎসকের

নিজস্ব সংবাদদাতা | ২৭ এপ্রিল ২০২৪ ১৭ : ২৬


আজকাল ওয়েবডেস্ক: চোখের অপটিক স্নায়ু ক্ষতিগ্রস্ত হলে দৃষ্টিশক্তি হ্রাস পায়। এই অবস্থাকেই ডাক্তারি ভাষায় বলা হয় গ্লুকোমা। গ্লুকোমা নির্ণয় করার সময়ে অনেকেই বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হন। চিকিৎসকের দাবি, গ্লুকোমা নিয়ে মানুষের মধ্যে সচেতনতা কম। এই সমস্যার মোকাবিলার জন্য বেশ কয়েকটি বিষয় কার্যকরী হতে পারে।  
১. নির্দিষ্ট সময় অন্তর চোখের স্বাস্থ্য পরীক্ষা করতে হবে। এবং চোখের অবস্থার কোনও পরিবর্তন হচ্ছে কিনা, তা খেয়াল রাখতে হবে। সেই জন্য চক্ষু বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ রাখা দরকার.
২. চোখের ড্রপ, ওষুধ, লেজার থেরাপি, বা সার্জারি - গ্লুকোমার চিকিৎসা ব্যক্তি বিশেষে ভিন্ন হতে পারে। ডায়াগনোসিসের পরে সেই সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা। ডাক্তারের পরামর্শ অনুসরণ করা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ। ইন্ট্রাওকুলার চাপ নিয়ন্ত্রণ করতে এবং দৃষ্টিশক্তি উন্নত করতে ডাক্তারের কথা মেনে চলা দরকার।
৩.অপটিক স্নায়ুতে ইন্ট্রাওকুলার চাপ, কাঠামোগত এবং কার্যকরী পরিবর্তনগুলি পর্যবেক্ষণ করুন, এগুলি গ্লুকোমার পরিস্থিতি আরও খারাপ করে দিতে পারে।
৪.স্বাস্থ্যকর জীবনধারা মেনে চলুন। সুষম খাবার খান ও নিয়মিত ব্যায়াম করুন। মানসিক চাপ কমান ও ধূমপান এড়িয়ে চলুন।
৫. অবগত থাকুন গ্লুকোমা সম্পর্কে। মনে রাখবেন, আগাম শনাক্তকরণ এবং সক্রিয় ভাবে ব্যবস্থা নেওয়া আগামীর জন্য আপনার দৃষ্টি সংরক্ষণের চাবিকাঠি।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া