শুক্রবার ১০ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Lifestyle: অপুষ্টি থেকে কমে যেতে পারে মেটাবলিজম? কোন কোন রোগের সম্ভাবনা বাড়ে?

নিজস্ব সংবাদদাতা | ২৭ এপ্রিল ২০২৪ ১৭ : ২৪


আজকাল ওয়েবডেস্ক: আমাদের শরীরের বিপাকীয় নানা প্রক্রিয়া ভালভাবে কার্যকরী করার জন্য নির্দিষ্ট পুষ্টির প্রয়োজন। ভিটামিন বি-কমপ্লেক্স, আয়রন এবং আয়োডিন -বিপাকের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পুষ্টিবিদদের মতে, এই ৭টি পুষ্টির ঘাটতি থাকলে বিভিন্ন রোগ হতে পারে।
১. ভিটামিন ডি:
এটি গ্লুকোজ গ্রহণ এবং বিপাক উন্নত করে। মাছের যকৃতের তেল, চর্বিযুক্ত মাছ, ডিমের কুসুম, পনির হল ভিটামিন ডি-এর কিছু উৎস। ভিটামিন ডি-এর অভাবের ফলে ক্লান্তি, নিদ্রাহীনতা, হাড়ের ব্যথা, চুল পড়া, এবং পেশী দুর্বলতার মতো উপসর্গ দেখা যায়।
২. ফার্মেন্টেড খাবার ভিটামিন বি ১২-এর চমৎকার উৎস। এই ভিটামিনের অভাব হলে -দুর্বল পেশী, হাঁটতে সমস্যা, বমি বমি ভাব, ওজন হ্রাস এবং বিরক্তি হতে পারে।
৩. সেলেনিয়াম: এই গুরুত্বপূর্ণ পুষ্টিগুণ থাইরয়েডের কার্যকারিতা উন্নত করে এবং বিপাক বৃদ্ধি করে। বাদাম, হেজেলনাট এবং সূর্যমুখী বীজ থেকে আপনার সেলেনিয়ামের ডোজ পেতে পারেন। সেলেনিয়ামের ঘাটতি থাকলে কার্ডিওভাসকুলার সমস্যা হতে পারে। বন্ধ্যত্ব, থাইরয়েডের সমস্যাও হতে পারে।
৪. জিঙ্ক: এটি প্রোটিন সংশ্লেষণ এবং অসংখ্য বিপাকীয় প্রক্রিয়ার সঙ্গে জড়িত। কুমড়োর বীজ, ছোলা এবং কাজু খেতে পারেন। চুল পড়া, ত্বক ও চুলের পরিবর্তন, চোখের সমস্যা, স্বাদ ও গন্ধ হারানো এবং ডায়েরিয়া- এসব জিঙ্কের অভাবের কিছু লক্ষণ।
৫. কপার : এটি বিপাক এবং আয়রন শোষণে ভূমিকা রাখে। শরীরে পর্যাপ্ত তামার মাত্রা নিশ্চিত করতে আপনি তামার পাত্রের জল, সূর্যমুখী বীজ, মসুর ডাল এবং শণের বীজ খেতে পারেন। রক্তাল্পতা, হাড় ভেঙে যাওয়া এবং অস্টিওপোরোসিস, কম শ্বেত রক্তকণিকার সংখ্যা, অনিয়মিত হৃদস্পন্দন, ত্বক থেকে রঙ্গক হ্রাস এবং থাইরয়েড সমস্যা হতে পারে এর ঘাটতি হলে।
৬. আয়রন: এটি বিপাকীয় কার্যকলাপ উন্নত করে এবং ক্লান্তি কমায়। খেজুর, ডালিম, মেথি, সবুজ শাক-সবজি আয়রনের গুরুত্বপূর্ণ উৎস।  ক্লান্তি, শ্বাসকষ্ট, দ্রুত হৃদস্পন্দন, মাথাব্যথা ইত্যাদি আয়রনের ঘাটতির লক্ষণ।
৭. প্রোটিন: এটি বিপাকের সঙ্গে জড়িত এনজাইম এবং হরমোনগুলির সংশ্লেষণে সহায়তা করে। মসুর ডাল, পনির, দুধ এবং লেবু প্রোটিনের কিছু উৎস। ফ্যাটি লিভার, ত্বক ও চুলের সমস্যা, মেজাজের পরিবর্তন, দুর্বলতা এবং ক্লান্তি সবই প্রোটিনের অভাবের ফলে হয়।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া