শুক্রবার ১০ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Summer Camp: এবারের গরমের ছুটি বাড়ি বসে কাটাবে? রইল ছোটদের ছুটি রঙিন করার রকমারি উপায়ের সন্ধান!

নিজস্ব সংবাদদাতা | ২৬ এপ্রিল ২০২৪ ০৮ : ৩২


 উপালি মুখোপাধ্যায়:
পাহাড়ি অঞ্চলে সামার ক্যাম্পে যোগ দিতে কী বায়নাটাই না করেছিল শাহরুখ খানের পর্দার মেয়ে অঞ্জলি। ‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবিতে এই দৃশ্য সবাই দেখেছেন। ভাগ্যিস, গিয়েছিল। তাই না ছবির শেষে মধুরেণ সমাপয়েৎ। অতটা রোমান্টিসিজম না চাইলেও আপনার কচিকে গরমের ছুটিতে সামার ক্যাম্পে পাঠাতেই পারেন। তার জন্য শহরের বাইরে পা রাখতে হবে না। ৭ থেকে ১৭-র গরমের দিনগুলো ফুরফুরে করতে কলকাতায় অনেক ইন্সটিটিউট প্রতি বছর এই ধরনের ক্যাম্পের আয়োজন করে। যেখানে যোগ দিতে পারে তারা। আর পারে নানা ইতিবাচক কাজে নিজেদের ব্যস্ত রাখতে।
l প্লেটো ল্যাব রোবোটিক সামার ক্যাম্প
এই গরমে যাঁরা সন্তানদের বাইরে বের করতে ভরসা পাচ্ছেন না তাঁদের জন্য সুখবর। এই ছুটিতে রোবোটিক্স, কোডিং, IoT, AI এবং আরও অনেক কিছুর জগতে ডুব দিতে পারে কচিরা! অনলাইনে বাড়িতে বসে ছোটরা কেবল মূল্যবান প্রযুক্তিগত পাঠ পড়়বে না। বরং গুরুত্বপূর্ণ সমস্যা সমাধান এবং সমালোচনামূলক চিন্তাভাবনার ক্ষমতাও বিকাশ পাবে।
বয়সসীমা— ৮ থেকে ১৬ বছর
নাম নথিভুক্ত করার ২৪ ঘণ্টার মধ্যে বাড়িতে রোবোটিক্স কিট পাঠানো হবে। এই সামার ক্যাম্প অনলাইন। প্রত্যেককে আলাদা ভাবে ক্লাস করানো হয়। তাই ঘরে বসে সন্তান রোবোটিক্স, কোডিং, IoT এবং AI শিখতে পারবে। যেহেতু বাড়িতে প্রত্যেককে আলাদা করে শেখানো হয় তাই এই ধরনের বিশেষ কিট বাড়িতে রোবোটিক্স পাঠক্রম শিখতে যথেষ্ট সহযোগিতা করে। এই ক্যাম্পের সঙ্গে যুক্ত থাকেন আইআইটি, হার্ভার্ড, অ্যামাজন, মাইক্রোসফটের মতো মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠানের প্রাক্তন ছাত্ররা। যাঁরা যত্ন করে বাচ্চাদের নানা জিনিস শেখান।
যোগাযোগ— ৪৯৯ টাকায় সন্তানের জন্য সিট বুকিং করতে পারেন! অথবা, বিনামূল্যে ১:১ ট্রায়াল ক্লাস বুক করতে playtolabs.com-এ যান।
l ব্রিটিশ কাউন্সিল সামার স্কুল
গরমের ছুটি উদ্‌যাপনের পাশাপাশি নতুন ভাষা শেখার উপায় কিন্তু মন্দ নয়। বিশেষ করে ইংরেজির মতো ভাষা। যা বিশ্বের যে কোনও প্রান্তে অতি প্রয়োজনীয়। সেই কারণে এখন প্রায় সবাই ইংরেজি মাধ্যমে পড়ে। তারপরেও একটা ভাষাকে জানতে গেলে তার আরও গভীরে ঢুকতে হয়। তাই ১৫ দিন বাচ্চাকে একটা ভাষার সঙ্গে জুড়ে দিন।
বয়সসীমা— ৬ থেকে ১৭ বছর
এখানে প্রত্যেককে বিশেষ যত্ন নিয়ে ভাষা শেখান প্রথম সারির শিক্ষকেরা। এছাড়াও, সবাই মিলে ক্লাস করায় আনন্দও হয় অনেক। বন্ধুত্ব কিন্তু অনেক কঠিন জিনিস সহজ করে তোলে। তাছাড়া, বাড়ি বসে একঘেয়েমিতে ভোগার চেয়ে নতুন বন্ধুদের সঙ্গে সময় কাটানো অনেক ভাল।
খরচ, যোগাযোগ— ১৫ দিনের জন্য মোট খরচ ১৫ হাজার টাকা। ছেলেমেয়েকে ভর্তি করতে 011-69032222 নম্বরে কল করতে সোম থেকে শনি, সকাল ৯টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত। সোমবার থেকে শনিবার একই সময়ে চাইলে কলকাতার ব্রিটিশ কাউন্সিল অফিসেও সরাসরি যোগাযোগ করতে পারেন।
l সায়েন্স ক্যাম্প
অনেক বাচ্চা ছোট থোকেই প্রচণ্ড কৌতূহলী। তারা সারাক্ষণ নতুন জিনিস আবিষ্কার করতে ভালবাসে। এদের জন্য ১০ দিনের সায়েন্স ক্যাম্প আনছে বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম। দুটো ব্যাচে ভাগ করা এই ক্যাম্প। সকালের সেশন ১১টা থেকে দুপুর ২টো। বিকেলের সেশন আড়াইটে থেকে সাড়ে চারটে পর্যন্ত। প্রথম ব্যাচ শুরু হবে ২১ মে থেকে। চলবে ২৫ মে পর্যন্ত। দ্বিতীয় ব্যাচ ২৭ মে থেকে ৩১ মে পর্যন্ত। তৃতীয় শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা এতে অংশ নিতে পারবে। প্রথম ব্যাচে থাকবে জয় অফ টয়, ভিসুয়ালাইজিং ম্যাথস, জীবনবিজ্ঞান, পদার্থবিদ্যা, রসায়ন, মোবাইল অ্যাপ ডেভেলপমেন্টের মতো আরও অনেক কিছু।
খরচ, যোগাযোগ— দুটো সেশনেই প্রথম ব্যাচে নির্দিষ্ট কিছু শিক্ষার জন্য খরচ দেড় হাজার টাকা। বায়োটেকনোলজি, ইলেকট্রনিকস ফর সিনিয়র— এই দুটো কোর্সের খরচ ২ হাজার টাকা। ক্যাম্প সম্পর্কিত যাবতীয় তথ্য জানতে যোগাযোগ করুন টেকনিক্যাল অফিসার, শ্রী টি. কে. দাস (7980893019) এবং শিক্ষা অফিসার, মিসেস এ. ঘোষ (9836021157) এর সঙ্গে।
l সামার ক্যাম্প, সল্টলেক
গরমও যে কত মজার হতে পারে, দেখাবে জিনিয়াস কিড। এখানে নানা বয়সের বাচ্চাদের জন্য রকমারি মজার আয়োজন। তালিকায় একসঙ্গে বসে আঁকা, হাতের কাজ, শরীরচর্চা, গানের ক্লাস, নাচের ক্লাস, আবৃত্তি, অভিনয় শিক্ষা— নানা কিছু থাকবে। সল্টলেক এবং তার আশপাশে যাঁরা থাকেন তাঁরা তাঁদের বাচ্চাদের জন্য জিনিয়াস কিডকে ভাবতেই পারেন।
যোগাযোগ— সবিস্তার জানতে যোগাযোগ করুন, BD - 91, Sector- I, Salt Lake, Kolkata- 700064, WB, India Email: info@geniuskidsindia.com Mobile:+91-9988640569



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া