সোমবার ২০ মে ২০২৪

সম্পূর্ণ খবর

মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ, সমাধানের পথে ক্ষুদ্র চা চাষীদের সমস্যা #উত্তরবঙ্গ

Riya Patra | ০৪ এপ্রিল ২০২৪ ২১ : ৪৫


অতীশ সেন, ডুয়ার্স: নিষিদ্ধ কীটনাশক ও রাসায়নিক ব্যবহার ইস্যুতে ক্ষুদ্র চা চাষিদের সমস্যা সমাধানের পথে। মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে শুক্রবার থেকে বটলিফ ফ্যাক্টারিগুলি পুনরায় কাঁচা চা পাতা কেনা শুরু করবে। ফলে উপকৃত হবেন উত্তরবঙ্গের ক্ষুদ্র চা চাষি ও এই শিল্পের সঙ্গে যুক্তদের পরিবারের প্রায় আট লক্ষ সদস্য। মুখ্যমন্ত্রী মালবাজারের নির্বাচনী সভা থেকে জানান- "দুদিন আগে চা শ্রমিকদের কাঁচা চা পাতা বিক্রি বন্ধ করে দিয়েছিল। আমি প্রশ্ন করেছিলাম, টি বোর্ড যদি অসমে এই বিধিনিষেধ তুলে নিতে পারে, তবে বাংলায় তা কেন বলবৎ থাকবে? আমি বন্ধ করতে দেব না, আমাদের সরকারের প্রশাসন বৈঠক করেছে, বৈঠক ফলপ্রসূ হয়েছে, আগামীকাল থেকে বটলিফ ফ্যাক্টারি গুলি আবার কাঁচা চা পাতা নেওয়া শুরু করবে।"

উত্তরবঙ্গের বটলিফ ফ্যাক্টারির সংখ্যা প্রায় ২৩৪টি, এই ফ্যাক্টরি গুলি বিভিন্ন ক্ষুদ্র চা চাষিদের থেকে কাঁচা চা পাতা কিনে তা থেকে পানযোগ্য চা বা "মেইড টি" তৈরি করে থাকে। কাঁচা চা পাতা বাগান থেকে তোলা থেকে চা তৈরি পর্যন্ত প্রক্রিয়ার কোথাও পাতা ধোয়া কিম্বা পাতায় থাকা কীটনাশক দূরকরার কোনও প্রক্রিয়া নেওয়া সম্ভব হয় না। তাই চা পাতায় কীটনাশক স্প্রে করলে সেই কীটনাশকের কিছুটা অংশ আমাদের চায়ের পেয়ালাতেও খুব সহজেই পৌঁছে যায়। কেন্দ্রীয় শিল্প বানিজ্যমন্ত্রক নিরাপদ চা তৈরির উপর গুরুত্ব দিয়ে চা পাতায় বিভিন্ন ক্ষতিকারক রাসায়নিক কীটনাশক প্রয়োগ নিষিদ্ধ করেছিল। তৈরি হওয়া চায়ে কীটনাশক পাওয়া গেলে, যে ফ্যাক্টারি থেকে তা তৈরি হয়েছে সেটির উপর কড়া শাস্তিমূলক ব্যবস্থারও নিদান দিয়েছিল। এর জেরেই বটলিফ ফ্যাক্টারি গুলি ক্ষুদ্র চা চাষিদের থেকে কাঁচা চা পাতা কেনা এক প্রকার বন্ধ করে দেয়। বড় চা বাগানে তৈরি কাঁচা পাতা থেকে সেখানেই মেইড টি নির্মিত হয়, ফলে তাদের নিজেদের কাঁচামালের গুনগত মানের উপর নিয়ন্ত্রণ থাকে, কিন্তু বটলিফ ফ্যাক্টারি গুলি যেহেতু বাইরে থেকে কাঁচা চা পাতা কেনে, ফলে সেই পাতায় কীটনাশক আছে কি না, তা তাদের পক্ষে জানা সম্ভব নয়। ফলে তারা জানিয়েছিল কাঁচা চা পাতায় ক্ষতিকারক কীটনাশক নেই এই মর্মে ল্যাবরেটরির শংসাপত্র না দিলে, তারা ঝুঁকি নিয়ে কাঁচা চা পাতা কিনবেন না। অনুমদিত ল্যাবরেটরি থেকে ক্ষুদ্র চা চাষিদের প্রতি ক্ষেপের সামান্য চা পাতার ল্যাবরেটরি টেস্ট করানো সম্ভব নয়, এটি খরচবহুল ও সময় সাপেক্ষ। ফলে ১লা এপ্রিল থেকে ফ্যাক্টরি গুলি এক প্রকার কাঁচা চা পাতা কেনা বন্ধ করে দেয়, এতে কেবল চা চাষি নয়, ফ্যাক্টারি গুলিও সমস্যায় পড়ে।

এই নির্দেশের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে উত্তরবঙ্গের ৭ টি ক্ষুদ্র চা চাষী সংগঠনের পক্ষ থেকে মুখ্যমন্ত্রীর নজরে সমস্যাটি আনা হয়। সমস্যার সমাধান না হলে ৪ তারিখ থেকে উত্তরবঙ্গের সমস্ত ছোট চা বাগান বন্ধ করা হবে বলে তারা জানিয়েছিল। এর পরই মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, জলপাইগুড়ির চালসাতে ক্ষুদ্র চা চাষীদের প্রতিনিধিদের সঙ্গে সমস্যার সমাধান খুঁজতে বৈঠকে বসেন। মুখ্যমন্ত্রী জানান নির্বাচনের পর এই সমস্যার সমাধানে গবেষণাধর্মী কাজ শুরু করা হবে। চা চাষীরা যাতে কর্মহীন হয়ে না পড়েন, তারজন্য উত্তরবঙ্গের সমস্ত জেলা প্রশাসনকে মুখ্যমন্ত্রী অনুরোধ করে, তিনি বলেন বটলিফ ফ্যাক্টরিগুলি যাতে ক্ষুদ্র চাষীদের থেকে কাঁচা পাতা কেনা অব্যাহত রাখে সেটি তারা যেন দেখেন। মমতার আশ্বাসে ক্ষুদ্র চা চাষীরা তাঁদের প্রস্তাবিত বনধ প্রত্যাহার করে নেন। বটলিফ ফ্যাক্টরিগুলিও সুর নরম করে। এর পরই টি বোর্ডের পক্ষ থেকে জলপাইগুড়ির জেলা শাসকের দপ্তরে বৃহস্পতিবার দুপুরে ক্ষুদ্র চা চাষীদের ও বটলিফ ফ্যাক্টরির সংগঠনগুলিকে নিয়ে একটি জরুরীকালীন বৈঠকের ডাকা হয়।




বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

Election: ‌‌‌ভোট যন্ত্র বিকলের বিক্ষিপ্ত ঘটনা ছাড়া হুগলিতে নির্বাচন শান্তিপূর্ণ...

Fire: ‌গার্মেন্ট ওয়ার হাউসে ভয়াবহ আগুন

Weather: আসছে ঘূর্ণিঝড়!‌ শুক্র থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা বঙ্গে...

Election: বিকেল পাঁচটা পর্যন্ত বাংলার সাত কেন্দ্রে ভোট পড়ল ৭৩ শতাংশ, সবচেয়ে বেশি আরামবাগে...

Modi: ‌ঝড়বৃষ্টির জন্য মোদির হলদিয়ার সভা বাতিল

Dooars: সুপারি বাগান থেকে উদ্ধার পূর্ণবয়স্ক হাতির মৃতদেহ ...

SANDESHKHALI: সন্দেশখালিতে নাবালিকাকে যৌন হেনস্থার অভিযোগে গ্রেপ্তার তৃণমূল নেতার ছেলে...

Sundarban: সুন্দরবনে চোরাশিকারীদের গুলিতে মৃত্যু বনকর্মীর ...

Weather Update: গরম থেকে রেহাই, আজ দক্ষিণবঙ্গের ১০ জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস ...

১৩ মাস পর মুর্শিদাবাদের বাড়িতে ফিরলেন বড়ঞার তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহা...

Alipurduar: কোচবিহারে বজ্রাঘাতে মৃত ১, আলিপুরদুয়ারে আহত ১৫ জন চা-শ্রমিক ...

Sikkim: সিকিমের নদীতে গড়িয়ে পড়ল গাড়ি, মৃত কলকাতার পর্যটক...

Accident: কলকাতা থেকে শিলিগুড়িগামী বাস উল্টে মৃত দুই মহিলা, জখম অন্তত ২০...

Murshidabad: ভরতপুরে তৃণমূল নেতার বাড়িতে বোমাবাজি, আহত পুলিশকর্মী...

সুপ্রিম নির্দেশের পরেও সাত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগে আপত্তি রাজ্যপালের...

Election: উলুবেড়িয়ায় ভোটের তিন দিন আগে মমতা, অভিষেককে খুনের হুমকি দিয়ে পড়ল পোস্টার...

CBI: ‌ভোট পরবর্তী হিংসা মামলায় কাঁথির দুই তৃণমূল নেতার বাড়িতে সিবিআই হানা ...

Sitalkuchi: ‌রাতের অন্ধকারে তৃণমূলের পঞ্চায়েত প্রধানকে লক্ষ্য করে গুলি চলল শীতলখুচিতে...

Weather: ‌সোমবার থেকে ফের বৃষ্টির সম্ভাবনা, গরম থেকে স্বস্তি মিলবে?‌ ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া